কোটায় নিয়োগের সুযোগ থাকছে

  যুগান্তর ডেস্ক    ০৪ অক্টোবর ২০১৮, ১৮:২২ | অনলাইন সংস্করণ

মার্চে ঢাকায় কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল (ফাইল ফটো)
গত মার্চ মাসে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল। ছবি: বিবিসি বাংলা

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংশোধন করে পরিপত্র জারি করা হলেও এখনো কোটায় নিয়োগের সুযোগ থাকছে। চাকরিতে নবম থেকে ১৩তম গ্রেডে নিয়োগের ক্ষেত্রে (প্রথম এবং দ্বিতীয় শ্রেণি) কোটা বাতিল করে বৃহস্পতিবার পরিপত্র জারি করা হয়েছে।

এদিকে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে এবং মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতি-নাতনিদের জন্য ৩০ শতাংশ কোটা রাখার দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবরোধ করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।

কিন্তু পরিপত্র জারি করার পর তাদের দাবি বা আন্দোলন কতটা যৌক্তিক সেটি এখন সর্বত্র আলোচনা হচ্ছে।

পরিপত্র অনুযায়ী, ওই দুই শ্রেণির বাদে বাকি পদগুলোতে আগের মতোই কোটা বহাল থাকবে। এছাড়া কর্পোরেশন বা স্বায়ত্তশাসিত সংস্থাগুলো নিজেদের বিধিমালা অনুযায়ী নিয়োগ দিতে পারবে।

এছাড়া কোটা বাতিল হলেও প্রতিবন্ধীদের নিয়োগের মতো কিছু কিছু ক্ষেত্রে এই সুবিধা থাকছে। যেমন পিএসসি ছাড়া স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানে, কর্পোরেশনে বা শিক্ষাপ্রতিষ্ঠানে যারা প্রথম বা দ্বিতীয় শ্রেণির পদে নিজেরা নিয়োগ দিয়ে থাকে, তাদের বিধিমালা অনুসারে কোটার বিধান থাকলে, সেটি তারা অনুসরণ করতে পারবে।

সাবেক উপদেষ্টা আকবর আলি খান বলছেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ কারো কারো এখনো কোটার বিষয়ে বক্তব্য আছে। কোটার অন্যান্য বিকল্পও আছে। যদি সরকার মনে করে যে, ক্ষুদ্র নৃগোষ্ঠীর বা প্রতিবন্ধীদের জন্য কোটার প্রয়োজন আছে, তখন সরকার যে কোনো সময় সিদ্ধান্ত নিতে পারে।

সূত্র: বিবিসি বাংলা।

ঘটনাপ্রবাহ : কোটাবিরোধী আন্দোলন ২০১৮

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×