২৫ হাজার রোহিঙ্গার জন্য প্রস্তুত ভাসানচর: ত্রাণমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১১ অক্টোবর ২০১৮, ১৭:০৬ | অনলাইন সংস্করণ

সংবাদ সম্মেলন করেন ত্রাণমন্ত্রী।
সংবাদ সম্মেলনে ত্রাণমন্ত্রী। ছবি-সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, ২৫ হাজার রোহিঙ্গার জন্য প্রস্তুত করা হয়েছে নোয়াখালীর ভাসানচর।

বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এদিন ঘূর্ণিঝড় তিতলি মোকাবেলায় প্রস্তুতি তুলে ধরতে সংবাদ সম্মেলন করেন ত্রাণমন্ত্রী।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন সেদিন ভাসানচরের উদ্বোধন করা হবে, আমরা প্রস্তুত, সেখানে ২৫ হাজার রোহিঙ্গাকে নেয়ার মতো সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

এত অল্প সময়ের মধ্যে রোহিঙ্গাদের আবাসন নির্মাণ করায় নৌবাহিনীকে ধন্যবাদ জানান মায়া।

ত্রাণমন্ত্রী বলেন, ভাসানচরে এক লাখ রোহিঙ্গাকে ‘অস্থায়ীভাবে’ রাখা হবে। তারা মিয়ানমারের নাগরিক। ওই দেশের নাগরিক হিসেবে সম্মানের সঙ্গে দেশে ফিরে যাবে, এটাই আমরা চাই।

তিনি বলেন, যখন রোহিঙ্গারা আসে তখন ছিল হাড্ডিসার, কাপড় ছিল না, চেহারা ছিল না, …বস্ত্র নেই, কিচ্ছু নেই। ওদের দেখলে … এখন যদি যান দেখেন কী অবস্থা, হৃষ্টপুষ্ট আছে।

এক লাখ রোহিঙ্গার জন্য তৈরি ভাসানচরে অবকাঠামো নির্মাণসহ যে আশ্রয়ণ প্রকল্প সরকার বাস্তবায়ন করছে তা গত ৪ অক্টোবর উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রীর। কিন্তু সময়স্বল্পতায় তিনি এখনো ভাসানচরে যাননি।

গত বছরের শেষ দিকে একনেকে ২৩১২ কোটি টাকার প্রকল্প পাস হয়। এর আওতায় মোটামুটি ১০ হাজার একর আয়তনের ওই চরে এক লাখের বেশি মানুষের বসবাসের জন্য ১২০টি গুচ্ছ গ্রামে ১ হাজার ৪৪০টি ব্যারাক হাউস ও ১২০টি আশ্রয়কেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়।

হাতিয়া থানাধীন চর ঈশ্বর ইউনিয়নের ভাসানচরে এই আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ নৌবাহিনী। পুরোপুরি সরকারি অর্থায়নের এ প্রকল্পের কাজ ২০১৯ সালের নভেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারিত আছে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×