অধিদফতরের সঙ্গে মন্ত্রণালয়ের ‘দ্বন্দ্ব’, যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৪ জুলাই ২০২০, ১৭:৩৮:৫৪ | অনলাইন সংস্করণ

রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি। ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই। দুটিই সরকারের প্রতিষ্ঠান। দুটি প্রতিষ্ঠানই বর্তমানে কোভিড-১৯ দুর্যোগ মোকাবিলায় দিন-রাত কাজ করে যাচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে অধিদফতরের দ্বন্দ্বের খবর গণমাধ্যমে প্রকাশ হওয়ার প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী মঙ্গলবার দুপুরে সচিবালয়ে তার দফতরে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।

পরীক্ষা না করেই করোনার ভুয়া রিপোর্ট দেয়া ও করোনা রোগীদের চিকিৎসাসেবা প্রদানে বেসরকারি রিজেন্ট হাসপাতাল (উত্তরা ও মিরপুর শাখা) এবং জেকেজি হেলথকেয়ার নামক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের নজিরবিহীন অনিয়ম ও দুর্নীতির ঘটনা ফাঁস হওয়ার পর থেকে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের মধ্যে ‘স্নায়ুযুদ্ধ’ শুরু হয়।

লাইসেন্সের মেয়াদ না থাকা সত্ত্বেও রিজেন্ট হাসপাতালের সঙ্গে কোভিড-১৯ ডেডিকেটেড হিসেবে চুক্তি করা হয়- গণমাধ্যমে এমন খবর প্রকাশ হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে করোনা চিকিৎসার জন্য রিজেন্ট হাসপাতালের সঙ্গে চুক্তি করা হয়েছে বলে জানান অধিদফতরের মহাপরিচালক (ডিজি) আবুল কালাম আজাদ।

স্বাস্থ্য অধিদফতরের ডিজির এ বক্তব্যে তোলপাড় শুরু হয়। পরে গত ১২ জুলাই স্বাস্থ্যসেবা অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদের কাছে তার ওই বক্তব্যের ব্যাখ্যা চেয়ে চিঠি দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। চিঠিতে ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষ’ বলতে ডিজি কী বুঝিয়েছেন- তা জানতে চাওয়া হয়।

এ পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে অধিদফতরের কোনো সমস্যা চলছে কিনা- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অধিদফতরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই। জেকেজি ও রিজেন্ট হাসপাতালের সাম্প্রতিক কর্মকাণ্ডের ব্যাপারে ব্যাখ্যা দিতে মন্ত্রণালয় থেকে অধিদফতরকে চিঠি দেয়া হয়েছে। এটি সরকারের প্রশাসনিক ও দাফতরিক কাজের একটি অংশ মাত্র। মন্ত্রণালয় ও অধিদফতরের সমস্যার কোনো ব্যাপার এটি নয়।

ঘটনাপ্রবাহ : রিজেন্ট গ্রুপ চেয়ারম্যান সাহেদ কাণ্ড

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত