সারা দেশে ভার্চুয়াল কোর্টে আরও ১ হাজার ১৩ জনের জামিন

  যুগান্তর রিপোর্ট ১৩ মে ২০২০, ২১:৫৭:৪৯ | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি

সারা দেশের নিম্ন আদালতে ১ হাজার ১৮৩টি আবেদনের ভার্চুয়াল শুনানি নিয়ে ১ হাজার ১৩ আসামির জামিন দেয়া হয়েছে। বুধবার রাতে এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।

গত ১০ মে নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এ বিষয়ে ওইদিন একটি বিজ্ঞপ্তি জারি করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলা ও এর ব্যাপক বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ১৬ মে পর্যন্ত সব আদালতে ছুটি ঘোষণা করা হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে ছুটির সময়ে বাংলাদেশের প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, বিশেষ জজ আদালতের বিচারক, সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক, দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দ্বারা আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০ এবং উচ্চ আদালতের জারিকৃত বিশেষ প্র্যাকটিস নির্দেশনা অনুসরণ করে শুধু জামিন সংক্রান্ত বিষয়গুলো তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালতের কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশ দেয়া হল।

এরপর সোমবার থেকে জামিন শুনানি শুরু হয়। প্রথমবারের মতো ওইদিন কুমিল্লা জেলা ও দায়রা জজ এক আসামিকে জামিন দেন। পরের দিন মঙ্গলবার ১৪৪ আসামিকে সারা দেশে জামিন দেয়া হয়।

বুধবার সুপ্রিমকোর্ট জানায়, ঢাকা, নরসিংদী, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, ফরিদপুর, কিশোরগঞ্জ, রাজবাড়ী, চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, চাঁদপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, দিনাজপুর, বরিশাল (বিভাগ), রাজশাহী, সিরাজগঞ্জ, খুলনা, কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, ময়মনসিংহ,শেরপুর ও নেত্রকোনার বিভিন্ন আদালতে জামিন আবেদনগুলোর ওপর শুনানি হয়। শুনানি শেষে ১ হাজার ১৩ জনকে জামিন দেয়া হয়েছে। তবে কক্সবাজার, লক্ষ্মীপুর, বান্দরবানে কিছু আবেদন জমা পড়লেও তার ওপর শুনানি হয়নি।

এদিকে বুধবার পর্যন্ত হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল কোর্টে মোট তিনটি রিট আবেদন জমা দেয়া হয়েছে। এর মধ্যে একটির নিষ্পত্তি হয়েছে। বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের বেঞ্চে মোট জমা দেয়া হয়েছে ১৭০টি জামিন আবেদন। এর মধ্যে ১০টি নিষ্পত্তি হয়েছে। এছাড়া বিচারপতি জেবিএম হাসানের বেঞ্চে মোট ১০টি জামিন আবেদন জমা পড়েছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত