করোনা মোকাবেলায় ২ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এআইআইবি

  বাসস ২১ মে ২০২০, ২১:৩৫:৩১ | অনলাইন সংস্করণ

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় বাংলাদেশের জন্য বাজেট সহায়তা হিসেবে ২৫ কোটি মার্কিন ডলারের ঋণ অনুমোদন করেছে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি)। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ হাজার ১২৫ কোটি টাকা।

বৃহস্পতিবার আন্তর্জাতিক উন্নয়ন এই সংস্থা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে একটি কর্মসূচিতে সহ-অর্থায়ন হিসেবে এআইআইবি এই ঋণ দিচ্ছে।

গত ৭ মে এডিবি কোভিড-১৯ এর প্রভাব মোকাবেলায় বাংলাদেশের জন্য ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। এর দ্রুত ছাড় করতে ইতিমধ্যে সরকারের সঙ্গে ঋণ চুক্তি হয়েছে।

এআইআইবির এই ঋণ মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত গরিব ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠিকে সহায়তা করতে সরকারের উদ্যোগ বাস্তবায়নে ব্যয় হবে। ক্ষুদ্র ও মাঝারী প্রতিষ্ঠান (এসএমই) এবং অনানুষ্ঠানিক খাতে যারা কর্মসংস্থান হারিয়েছে তাদের জন্য এবং তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের সহায়তা করা এই কর্মসূচির অন্যতম উদ্দেশ্য। বাংলাদেশের ৮০ শতাংশের বেশি শ্রমশক্তি অনানুষ্ঠানিক খাতে নিয়োজিত।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোভিড-১৯ মোকাবেলায় এআইআইবির ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলারের তহবিল রয়েছে। বিশ্বব্যাংক ও এডিবির সঙ্গে সহ-অর্থায়নকারী হিসেবে সংস্থাটি এই সঙ্কট কাটিয়ে ওঠার বিভিন্ন কর্মসূচিতে অর্থায়ন করছে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত