স্থগিত আসন ও চট্টগ্রাম সিটির নির্বাচন নিয়ে সোমবার বৈঠকে বসছে ইসি

  যুগান্তর রিপোর্ট ৩১ মে ২০২০, ১৮:৪৮:৩৩ | অনলাইন সংস্করণ

স্থগিত থাকা সংসদীয় আসনের উপ-নির্বাচন, চট্টগ্রাম সিটি ও বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনসহ একগুচ্ছ এজেন্ডা নিয়ে সোমবার বৈঠকে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন।

সরকারি অফিস খোলার দ্বিতীয় দিনে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বিকাল ৩টায় নির্বাচন কমিশনের ৬৩তম এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা।

তবে বৈঠকে সব নির্বাচন কমিশনার থাকবেন কিনা- তা নিশ্চিত করতে পারেনি ইসি সচিবালয়। করোনাভাইরাস মহামারীর বিস্তার রোধে ৬৬ দিন বন্ধ থাকার পরে রোববার থেকে খুলেছে সরকারি অফিস। রোববার প্রধান নির্বাচন কমিশনার, একজন নির্বাচন কমিশনার, ইসির সিনিয়র সচিব ও কর্মকর্তারা অফিস করেছেন। তবে করোনা সংক্রমণের মাঝে অফিস খোলায় কর্মকর্তারা ঝুঁকি ও শঙ্কার কথা জানিয়েছেন।

ইসি উপসচিব (সংস্থাপন-২) শাহ আলম স্বাক্ষরিত এক চিঠিতে গত ২৮ মে এ বৈঠক আহ্বান করা হয়।

চিঠিতে বৈঠকের ৬টি আলোচ্যসূচি রয়েছে। এরমধ্যে ক. গণপ্রতিনিধিত্ব আইন, ২০২০ এর খসড়া বিল অনুমোদন। খ. রাজনৈতিক দলের নিবন্ধন আইন প্রণয়ন। গ. নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত আইন বাংলা প্রণয়ন। ঘ. জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের স্থগিত নির্বাচনের উপর আলোচনার ও সিদ্ধান্ত গ্রহণ। ঙ. জাতীয় সংসদের সংসদীয় আসনের সীমানা নির্ধারণ আইন ২০২০। চ. বিবিধ বিষয় রাখা হয়েছে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, সংসদের উপ-নির্বাচন ও সিটি কর্পোরেশনের নির্বাচন নিয়ে এখন আর তড়িঘড়ি করছে না নির্বাচন কমিশন। করোনাভাইরাস মহামারীর মধ্যে নির্ধারিত সময়ে প্রথম দফায় ভোট করতে না পারায় ‘দৈব-দূর্বিপাকের কারণে’ সাংবিধানিকভাবে পরবর্তী ৯০ দিন সময় রয়েছে নির্বাচন কমিশনের হাতে।

ঘোষিত তফসিল অনুযায়ী চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন এবং বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনের উপ-নির্বাচন হওয়ার কথা ছিল মার্চে। তবে ভোটের নির্ধারিত তারিখের এক সপ্তাহ আগে তা স্থগিত করা হয়। এর মধ্যে বগুড়া ও যশোরের দুই আসনের উপ-নির্বাচন এপ্রিলের মধ্যে শেষ করার বাধ্যবাধতা ছিল। এছাড়া সংসদ সদস্যের মৃত্যুতে ঢাকা-৫ ও পাবনা-৪ আসনও ইতিমধ্যে শূন্য হয়েছে। আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণের খবর প্রকাশ করা হয় ৮ মার্চ। এ নিয়ে উদ্বেগ আর রোগ বিস্তারের শঙ্কার মধ্যেই গত ২১ মার্চ ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপ-নির্বাচন সেরে ফেলে ইসি।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত