প্রকাশ : ২৪ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
এখন গান আর আগের মতো হচ্ছে না
কিংবদন্তি সঙ্গীত ব্যক্তিত্ব সৈয়দ আবদুল হাদী। বাংলা সিনেমায় হাজারও জনপ্রিয় গানের স্রষ্টা এ গুণী শিল্পী। তার হাত ধরেই অনেক শিল্পী আজ প্রতিষ্ঠিত। সঙ্গীতের বর্তমান অবস্থা এবং সমসাময়িক প্রসঙ্গ নিয়ে আজাকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

* বেশ কিছুদিন দেশের বাইরে ছিলেন। দেশে এসে ব্যস্ততা কেমন যাচ্ছে?

** অনেক দিনের সফর ছিল। নিজের কিছু কাজ এবং গানের কিছু ছিল। ফিরেই আবার গানের ব্যস্ততা শুরু হয়েছে। নতুন কিছু গান রেকর্ডিংয়ের পরিকল্পনা আছে। মাঝে মাঝে চ্যানেলের অনুষ্ঠানে যাই। এখনও গান চর্চা করি। সেখানে সময় দিতে হয়। সবকিছু মিলিয়ে গান নিয়েই আছি।

* আপনার জীবনী নিয়ে একটি বই লিখবেন বলেছিলেন, সেটি কতদূর?

** বই লিখার পরিকল্পনা অনেক দিনের। লিখা শুরুও করেছি বেশ কয়েক দিন হল। কিন্তু সেভাবে সময় করে উঠতে পারছি না। তাই খুব বেশি দূর আগাতে পারিনি। তাছাড়া লেখালেখির ব্যাপারে আমি কিছুটা আলস প্রকৃতির। তাই একটু সময় নিচ্ছি।

* আপনার সুর করা বা লেখা অনেক গান এখনও জনপ্রিয়। কিন্তু এখন কি সেরকম জনপ্রিয় গান হচ্ছে বলে আপনি মনে করেন?

** সব সময় একটি কথা মানতেই হবে ওল্ড ইজ গোল্ড। আমাদের সময় যেসব গান হয়েছে তা আর কখনও হবে না। এখনকার সবাই তারকা। তারা আকাশে থাকে। শ্রোতাদের মনের জায়গা করতে হবে এমন ভাবনা অনেকেরই নেই। তাই গান মানুষ শুনে আবার ভুলে যায়। মনে না থাকলে গান যুগ যুগ বেঁচে থাকবে কি করে। আমরা তো মাটিতে ছিলাম, আকাশে নয়। তাই আমাদের গান বেঁচে আছে।

* অনেকে মনে করেন শ্রোতা আছে কিন্তু গান নেই। কথাটির কতটুকু যৌক্তিকতা আছে?

** আমি একমত না। কারণ গান নেই তা বিশ্বাস করি না। গান আছে। বরং আমাদের সময় একটা গান করতে যে সময় লাগত সে সময়ে এখন আরও বেশি গান তৈরি হচ্ছে। গানও আছে, পাশাপাশি শ্রোতাও আছে। কিন্তু আমাদের সমস্যা অন্য জায়গায়।

* অসঙ্গতিগুলো কোথায় মনে হয়?

** একজন শিল্পী গান করেন কার জন্য? শ্রোতাদের জন্য। কিন্তু এখন সময় নিয়ে কয়জন মানুষ গান শোনেন। আগে আয়োজন করে বসে গান শুনতেন সবাই। এখন হাঁটতে গিয়ে গান শোনেন। সব কিছুর মধ্যে একটা অস্থিরতা। তাছাড়া গান মেশিন নির্ভর হয়ে এতটাই একঘেয়ে হয়ে গেছে, যে গান শুনি তা একই মনে হয়। মোট কথা যারা গান তৈরি করেন আর যারা শোনেন দু’দিক থেকেই ব্যাপক পরিবর্তন এসেছে।

* চলচ্চিত্রের গানগুলো কেমন হচ্ছে?

** গান হচ্ছে। প্রযুক্তির ব্যবহার বাড়ছে। ভালো কিছু করার চেষ্টা আছে। কিন্তু সবকিছুই রোবোটিক। কানে লাগার মতো বা মনে ধারণ করার মতো কিছু হচ্ছে না।

* একজন শিল্পীর জন্য চর্চা বিষয়টি কতটুকু গুরুত্বপূর্ণ বলে মনে করেন?

** চর্চা ছাড়া কিছু হয় না। কিন্তু দুঃখজনক হলেও এটি সত্যি, আমাদের সময় রেওয়াজের যে বিষয় ছিল এখনকার ছেলেমেয়ের মধ্যে তা দেখি না বললেই চলে। গান সাধনার বিষয়। মনে-প্রাণে সাধনা করে চর্চা করতে হয়। খ্যাতির পেছনে না দৌড়ে সাধনা এবং চর্চা করলেই একজন মানুষ সত্যিকারের শিল্পী হতে পারেন। য় সাদিয়া ন্যান্সী


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত