চুনারুঘাট প্রতিনিধি    |    
প্রকাশ : ২৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
বাল্লা বন্দরে দেড় বছরেও শুরু হয়নি কার্যক্রম
হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বাল্লা স্থল বন্দরকে দেশের ২৩তম স্থলবন্দর ঘোষণার দেড় বছর পরও কাজ শুরু হয়নি। জরিপ আর পরিদর্শনের নামে ইতিমধ্যে ২১ মাস অতিবাহিত হয়েছে। এরই মধ্যে নতুন করে সমস্যা দেখা দিয়েছে জমি অধিগ্রহণ নিয়ে। জমি অধিগ্রহণ থেকে প্রভাবশালী একটি মহলের জমি বাঁচানোর চেষ্টা করায় স্থানীয় ২৫-৩০টি পরিবার ক্ষুব্ধ হয়ে উঠেছে। ফলে এখনও বন্দরের জমি অধিগ্রহণ শুরু করা যায়নি। অর্থনৈতিকভাবে সম্ভাবনাময় হওয়ার পরও আধুনিকায়নের উদ্যোগ ছিল না। স্থলবন্দরের অবকাঠামোগত উন্নয়ন না হওয়ায় শ্রমিকরা মাথায় বোঝা নিয়ে পায়ে হেঁটে নদী পার হয়ে চলছে আমদানি-রফতানির কাজ। বর্ষাকালে এ আমদানি-রফতানির কাজ আরও বেশি করে বিঘœ ঘটে। ফলে আমদানি-রফতানির খরচও বেড়ে যায়। ফলে স্থানীয় ব্যবসায়ীরা এ বন্দরের আধুনিকায়নের দাবি জানিয়ে আসছিলেন দীর্ঘদিন ধরে।
গত এক বছর ধরে ওই জমি অধিগ্রহণের জন্য চলছে নানা জরিপ আর পরির্দশন। কিন্তু স্থানীয় একটি মহল চাইছে, তাদের জমি বাদ দিয়ে জমি অধিগ্রহণ করা হোক, অপরদিকে ওই এলাকায় বসবাসরত ২০-২৫টি পরিবার চাইছে, তাদের ঘরবাড়ি বাদ দিয়ে জমি অধিগ্রহণ করা হোক। এ নিয়ে উভয়পক্ষই এখন মারমুখী। একটি পক্ষ আদালতে যাওয়ারও প্রস্তুতি নিচ্ছেন এমন হুমকিও আসছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত