সাংস্কৃতিক রিপোর্টার    |    
প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
কাল ঢাকায় ‘বাতিঘর’র যাত্রা শুরু
চট্টগ্রামের জনপ্রিয় বুক ক্যাফে বাতিঘর। এবার ঢাকায় তাদের যাত্রা শুরু হচ্ছে। শিল্প-সাহিত্য-সংস্কৃতির নানা শাখার বিষয়াবলীর পাশাপাশি খেলাধুলা, রাজনীতি ও সমকালীন বিজ্ঞান, দর্শন আর লোকসংস্কৃতির ওপর রচিত লক্ষাধিক বইয়ের সংগ্রহ নিয়ে নগরীতে যাত্রা শুরু করতে যাচ্ছে নতুন বইঘর ‘বাতিঘর’। নগরীর বাংলামটরে বিশ্বসাহিত্য কেন্দ্রের অষ্টম তলায় ৫ হাজার বর্গফুট নিয়ে নির্মিত হয়েছে এই নতুন বইঘরটি। শুক্রবার সকালে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বুধবার দুপুরে বিশ্বসাহিত্য কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে ‘বাতিঘর’ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন বাতিঘরের পরিচালক দীপঙ্কর দাশ। এ আয়োজনে উপস্থিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম।
অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘আমি যখনই চট্টগ্রামে যাই, তখন তিন চার ঘণ্টা বাতিঘরে গিয়ে বসে থাকি। সেখানে আমার সমবয়সী বা আমার চেয়ে কিছু কম বয়সী মানুষ এসে আড্ডা দেন। আড্ডাই তো সব সৃজনশীলতার উৎস। রুচিশীল, বুদ্ধিজীবী যে মানুষগুলো এখানে আসছে, দীপঙ্কর তাদের রক্তের আকুতিটা ধরে ফেলেছে। ঢাকার তারা যাত্রা শুরু করেছে। মনোমুগ্ধকর এ বইঘরে এখন মান ধরে রাখতে হবে।’
দীপঙ্কর দাশ জানান, ২০০৫ সালে চট্টগ্রামে যাত্রা শুরু করা বাতিঘর এবার ঢাকাতে তাদের দ্বিতীয় শাখাটি উদ্বোধন করতে যাচ্ছে। ২০০৯ সালে প্রকাশনা সংস্থা হিসেবে যাত্রা শুরু করে বাতিঘর। ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর চট্টগ্রাম প্রেস ক্লাব ভবনে ৩ হাজার বর্গফুটের বড় পরিসরে পুরনো জাহাজের আদলে সম্প্রসারিত হয় বাতিঘর। দীপঙ্কর বলেন, তাদের ঢাকা শাখায় প্রায় শতাধিক বিষয়ের ১০ হাজার লেখক ও ১ হাজার দেশি-বিদেশি প্রকাশনা সংস্থার লক্ষাধিক বইয়ের বিষয়ভিত্তিক বৈচিত্র্যপূর্ণ সংগ্রহ থাকবে।
ভ্রমণ, বাংলা ও বাঙালি ও বিশ্ব সভ্যতার বিকাশ, ইতিহাস, সমাজচিন্তা, রাজনীতির নানা বিষয় নিয়ে সাজানো হয়েছে ভ্রমণ ও প্রবন্ধ কর্নারটি। যারা কবিতা ভালোবাসেন, তাদের জন্য রয়েছে কবিতা কর্নার। রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সুফিয়া কামাল, শামসুর রাহমান, আসাদ চৌধুরীসহ বাংলার শত কবির কাব্যগ্রন্থ পাওয়া যাবে এখানে। দর্শনবিষয়ক নানা প্রবন্ধ, সংকলন, প্রকাশনা নিয়ে সাজানো হয়েছে দর্শন কর্নার।
বাংলা সাহিত্যের তিন আলোচিত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায় ও সমরেশ মজুমদারের রচনাবলী সাজানো হয়েছে শীর্ষেন্দু-সুনীল-সমরেশ কর্নারে। সংকলনের পাশাপাশি আলাদাভাবে পাওয়া যাবে তাদের রচনা।
দেশব্যাপী শিশুচলচ্চিত্র উৎসব আজ থেকে : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে আজ দেশের ৬৪টি জেলায় একযোগে শুরু হচ্ছে শিশুচলচ্চিত্র উৎসব-২০১৭। শিশুদের শিল্প-সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল, মানবিক মূল্যবোধ সম্পন্ন করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে জেলা শিল্পকলা একাডেমিতে এ আয়োজন চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। বিশেষ অতিথি থাকবেন শিল্পী মুস্তাফা মনোয়ার, চলচ্চিত্র সংগঠক মুনিরা মোরশেদ মুন্নি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী। সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি থাকবে ‘চলচ্চিত্র অনুধাবন’ শীর্ষক কর্মশালা ও সেমিনার। শুক্রবার ও তার পরের দিন সকাল ১০টায় ঢাকার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভে অনুষ্ঠিত হবে চলচ্চিত্র কর্মশালা। আগামীকাল বিকাল ৪টা জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে সেমিনার। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আমিনুল ইসলাম। শিশুতোষ চলচ্চিত্র ও শিশু নির্মাতাদের চলচ্চিত্র উভয়ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা এবং বিশেষ জুরি পুরস্কার প্রদান করা হবে। ক্রেস্ট ও সনদপত্রের পাশাপাশি শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কারের অর্থমূল্য থাকবে ১ লাখ টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ৫০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরস্কার ২৫ হাজার টাকা এবং শিশু নির্মাতাদের চলচ্চিত্রের ক্ষেত্রে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কারের অর্থমূল্য থাকবে ৫০ হাজার টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ৩০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরস্কার ২০ হাজার টাকা। উদ্বোধনী অনুষ্ঠানের পর সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত দেখানো হবে এবারের উৎসবের প্রথমদিনের নির্বাচিত চলচ্চিত্র। উৎসবের দ্বিতীয় দিনের চলচ্চিত্র প্রদর্শনী শুরু হবে সকাল সাড়ে ১০টা থেকে এবং চলবে রাত ৯টা পর্যন্ত।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত