কূটনৈতিক রিপোর্টার    |    
প্রকাশ : ০৯ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
প্রবাসীকল্যাণমন্ত্রীর সঙ্গে জর্ডানের শ্রমমন্ত্রীর বৈঠক
বাংলাদেশ থেকে আরও কর্মী নেয়ার আশ্বাস জর্ডানের
বাংলাদেশ থেকে আরও কর্মী নেয়া এবং তাদের বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয় গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে জর্ডান। সফররত প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে বৈঠকে এ আশ্বাস দিয়েছেন জর্ডানের শ্রমমন্ত্রী আলী আল গাজায়ী। সোমবার জর্ডানে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ঢাকায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ খবর জানিয়েছে।
বৈঠকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি তৈরি পোশাক ও গৃহকর্মী খাতে বাংলাদেশী নারী ও পুরুষ কর্মীর জর্ডানে কর্মসংস্থানের সুযোগ করে দেয়ায় সে দেশের সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান। প্রবাসীকল্যাণমন্ত্রী সে দেশের শ্রমমন্ত্রীকে বাংলাদেশী কর্মীদের বেতন-ভাতাদি ও অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধির অনুরোধ জানান। তিনি গার্মেন্ট ও গৃহকর্মী ছাড়াও কৃষি ও নির্মাণ খাতসহ অন্যান্য খাতে পুরুষ কর্মী নেয়ার বিষয়ে জর্ডানের শ্রমমন্ত্রীকে বিশেষভাবে অনুরোধ করেন।
তৈরি পোশাক খাতে জর্ডানে ব্যাপক বাংলাদেশী কর্মীর চাহিদা রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে আগামীতে তৈরি পোশাক খাতসহ অন্যান্য খাতে আরও দক্ষ কর্মী প্রেরণ করা সম্ভব হবে। বর্তমানে বাংলাদেশ সরকার বিভিন্ন ট্রেডে নারী ও পুরুষ কর্মীদের দক্ষতা উন্নয়নে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছেন এবং বিভিন্ন ট্রেডে তাদের দক্ষতা উল্লেখ করার মতো বলে মন্ত্রী জানান। উল্লেখ্য, ২০১২ সাল থেকে জর্ডানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করার পর থেকে বাংলাদেশ থেকে জর্ডানে কর্মী প্রেরণের পরিমাণ বেড়েছে। বর্তমানে সে দেশে ১ লাখ ২৫ হাজারের বেশি বাংলাদেশী কর্মী বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। ২০১৫ সালে ২২ হাজার ৯৩ জন বাংলাদেশী কর্মীর জর্ডানে কর্মসংস্থান হয়েছে।
জর্ডানের শ্রমমন্ত্রী আলী আল গাজায়ী বাংলাদেশে তৈরি পোশাক ও গৃহকর্মীদের কাজের প্রশংসা করেন। শ্রমমন্ত্রী বাংলাদেশ থেকে আরও কর্মী নেয়া এবং তাদের বিভিন্ন সুযোগ-সুবিধাদির বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করবেন বলে আশ্বাস দেন। বৈঠকে ভ্রাতৃসম দু’দেশের মধ্যে পারস্পরিক দৃঢ় সম্পর্ক, ইতিহাস ও সংস্কৃতি, দু’দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা ছাড়াও জর্ডানে অবস্থানরত বাংলাদেশী কর্মীদের সার্বিক কল্যাণের বিষয়ে বিশদ আলোচনা হয়। বৈঠকে দু’দেশের প্রতিনিধিরা উভয় দেশের মধ্যকার যৌথ কমিটি অনুমোদিত বিষয়টি আলোচনা করেন।
উল্লেখ্য, জর্ডানে জনশক্তি রফতানিবিষয়ক সমঝোতা স্বাক্ষর চুক্তি অনুযায়ী প্রতিবছর যৌথ কমিটির বৈঠক অনুষ্ঠিত হওয়ার শর্ত রয়েছে। এ লক্ষ্যে গত এপ্রিল ২০১৫-এ যৌথ কমিটির প্রথম বৈঠক ঢাকায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়। শর্তানুযায়ী ২য় বৈঠকটি জর্ডানে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে জর্ডান সরকার দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে বলেও বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠক শেষে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জর্ডানের শ্রমমন্ত্রী আলী আল গাজায়ীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।
বৈঠকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব মো. আজাহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস এনডিসি ও মন্ত্রীর একান্ত সচিব মু. মুহসিন চৌধুরী উপস্থিত ছিলেন। এ ছাড়া বৈঠকে জর্ডানের পক্ষে উপস্থিত ছিলেন শ্রম সচিব ফারুক আল হাদিদী, অতিরিক্ত সচিব আমজাদ ওয়াহসাহ, হেড অব মাইগ্রেন্ট ওয়ার্কার্স ডিপার্টমেন্টের ইব্রাহিম আল সাকেত, হেয়া নাকায়ী, হাইতাম খাসাওনা, হামাদ আল হাইসা, আবদুল্লাহ আজবুর ও ড. রাগাদা ফাওরি ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বর্তমানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ৫ দিনের এক সরকারি সফরে জর্ডানে অবস্থান করছেন।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত