কূটনৈতিক রিপোর্টার    |    
প্রকাশ : ০৯ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ ২ অক্টোবর
প্রাধান্য পাবে জঙ্গি ইস্যু
বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে পঞ্চম নিরাপত্তা সংলাপ আগামী ২ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত হবে। গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে এবারের নিরাপত্তা সংলাপে সন্ত্রাস দমন ইস্যু অধিক অগ্রাধিকার পাবে বলে ধারণা করা হচ্ছে।
আসন্ন এ নিরাপত্তা সংলাপে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে এক বৈঠকে নিরাপত্তা সংলাপের বিষয়ে আলোচনা করেন।
পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকের পর মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, আমরা জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন উপলক্ষে যে ধরনের উদ্যোগ নেয়া হচ্ছে, সেসব বিষয়ে আলোচনা করেছি। সাধারণ পরিষদের অধিবেশনের পরপরই বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংলাপ হবে। এই বিষয়েও আলোচনা করেছি।
রাষ্ট্রদূত আরও বলেন, আমাদের দু’দেশের সামরিক বাহিনীর মধ্যে বিস্তৃত প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়েও প্রশিক্ষণ রয়েছে। দু’দেশের সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ক আছে। দু’দেশের পুলিশের মধ্যে সন্ত্রাস দমনের বিষয়ে সহযোগিতা রয়েছে।
সন্ত্রাস দমনের কিছু কিছু প্রকল্প অর্থায়নের অপেক্ষায় আছে বলে জানান মার্কিন রাষ্ট্রদূত। তিনি বলেন, এসব প্রকল্পে অর্থায়নের জন্য কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন। এগুলো কংগ্রেসের অনুমোদনের অপেক্ষায় আছে। তবে এসব প্রকল্পের বিস্তারিত তিনি উল্লেখ করেননি। জানা গেছে, গুলশানে হলি আর্টিজান বেকারি অ্যান্ড রেস্টুরেন্টে হামলার পর দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বাংলাদেশ সফর করেন। ওই সময় সন্ত্রাস দমনে দু’দেশের মধ্যে সহযোগিতার এসব প্রস্তাব নিয়ে আলোচনা করা হয়।
সূত্র মতে, নিরাপত্তা সংলাপে জঙ্গিবাদ ইস্যুর পাশাপাশি আঞ্চলিক সহযোগিতা, প্রথাগত ও অ-প্রথাগত নিরাপত্তাসহ সন্ত্রাসবাদ বিরোধিতা, সামরিক সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা, সাইবার নিরাপত্তা ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমসহ বিভিন্ন
বিষয়ে আলোচনা হবে। যার মাধ্যমে উভয় দেশের মাঝে পারস্পরিক সহযোগিতা
আরও জোরদার হবে বলে কর্মকর্তারা আশা প্রকাশ করেন। এছাড়াও, দ্বিপক্ষীয় সহযোগিতার পাশাপাশি নিরাপত্তা সংলাপে ভারত, আফগানিস্তান,
মিয়ানমার তথা ভারত মহাসাগরীয় ইস্যুতেও এ ধরনের সংলাপে আলোচনা হয়ে থাকে। প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে প্রতি বছর একবার ঢাকায় এবং একবার ওয়াশিংটনে পালাক্রমে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত