যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
প্রত্যাশা কম এরপরও ইসির সংলাপে যাচ্ছে বিএনপি
নির্বাচন কমিশনের (ইসি) সংলাপে রোববার অংশ নিতে যাচ্ছে বিএনপি। নিয়ম রক্ষার্থে দলটির ১০ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নেবে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে বিএনপির পক্ষ থেকে সংলাপে যুক্তিসঙ্গত নানা প্রস্তাব তুলে ধরা হবে। দলীয় সূত্রে এ তথ্য জানা গেছে।
বৃহস্পতিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, নির্বাচন কমিশনের আমন্ত্রণে সূচি অনুযায়ী রোববার বিএনপির প্রতিনিধিরা সংলাপে অংশ নেবেন। সংলাপের আলোচ্য বিষয়বস্তু নিয়ে খসড়া প্রস্তাব তৈরি করা হচ্ছে। তিনি বলেন, এটি নির্বাচন কমিশনের আইওয়াশ হলেও আগামী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রস্তাব ও চলমান বিষয়গুলো সংলাপে তুলে ধরা হবে।
দলীয় সূত্র জানায়, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে স্থায়ী কমিটির ১০ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নেবে। কমিটির অন্য সদস্যরা হলেন- ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী। সংলাপে যোগ দেয়ার আগে সিনিয়র নেতারা বৈঠক করবেন এবং লন্ডনে চিকিৎসাধীন চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করে প্রস্তাব চূড়ান্ত করবেন।
এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় যুগান্তরকে বলেন, এ নির্বাচন কমিশন বর্তমান সরকারের আজ্ঞাবহ। তাদের কথাবার্তাই বলে দেয় এ কমিশনের সুষ্ঠু নির্বাচন করার কোনো ইচ্ছা নেই। সরকার যেভাবে চাইবে, তারা সেভাবে নির্বাচন করবেন। এরপরও বিএনপি ইসির সংলাপে অংশ নেবে। দলের পক্ষ থেকে প্রস্তাব তুলে ধরা হবে। তিনি বলেন, বিএনপি ইতিবাচক রাজনীতির পক্ষে। খালেদা জিয়া সে কথাই বারবার বলছেন। জানি, এ নির্বাচন কমিশন কোনো প্রত্যাশা পূরণ করবে না। এরপরও বিএনপি সংলাপে যাবে। কারণ ইসির সংলাপে না গেলে আওয়ামী লীগ সুযোগ নেবে। বলবে, বিএনপি তো সংলাপে বিশ্বাস করে না। এ সুযোগ সরকারকে দিতে চাই না, দেবও না।
বিএনপি নেতারা মনে করেন, সরকারের নির্দেশনার বাইরে গিয়ে বর্তমান ইসি বিএনপির প্রস্তাব আমলে নেবে না। তারা বলেন, এ সংলাপ শুধুই লোক দেখানো। কারণ এরই মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলেছেন, বর্তমান সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন করা সম্ভব। সিইসির এ বক্তব্য প্রমাণ করে, সরকারের সিদ্ধান্তের বাইরে তারা যাবেন না। বিএনপি নেতাদের অভিযোগ, সরকারের নির্দেশনা অনুযায়ী, ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো আরেকটা নির্বাচনের জন্য তারা প্রস্তুতি নিচ্ছেন। এক্ষেত্রে এ কমিশনের কাছে বিএনপির কোনো প্রত্যাশা নেই।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত