যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
বৈশ্বিক ক্ষুধা সূচক
ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ
বৈশ্বিক ক্ষুধা সূচকে (জিএইচআই) দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১১৮টি দেশের মধ্যে এ সূচকে বাংলাদেশ এবার ৮৮তম স্থান পেয়েছে। গত বছর ৯০তম অবস্থানে ছিল। দক্ষিণ এশিয়ার অন্যতম দু’দেশ ভারত ও পাকিস্তানের চেয়ে এ সূচকে এগিয়ে আছে বাংলাদেশ। তালিকায় ভারতের অবস্থান চলতি বছর ১০০তম। পাকিস্তানের অবস্থান ১০৬তম।
গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) তথা বৈশ্বিক ক্ষুধা সূচক নিয়ে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইন্সটিটিউটের (আইএফপিআরআই) পরিচালিত গবেষণা জরিপে এ তথ্য জানানো হয়েছে। এ সংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশিত হয় বৃহস্পতিবার।
জিএইচআই বলছে, বাংলাদেশে ক্ষুধা-পরিস্থিতি এখনও গুরুতর। ক্ষুধা ও অপুষ্টির হার কমিয়ে আনার ক্ষেত্রে গত এক দশকে ধারাবাহিক উন্নতি অব্যাহত থাকলেও বৈশ্বিক প্রেক্ষাপটে এখনও অনেকটা পিছিয়ে আছে দেশটি। এই সংস্থার ২০০৮ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর যেখানে ছিল ৩২ দশমিক ৪, এবার তা কমে ২৬ দশমিক ৫ হয়েছে। ২০১৬ সালে স্কোর ছিল ২৭ দশমিক ১। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মধ্যে সূচকে নেপাল ৭২তম ও শ্রীলঙ্কা ৮৪তম অবস্থানে রয়েছে। উন্নয়নশীল ও পরিবর্তনের পথে রয়েছে এমন ১১৯টি দেশে ক্ষুধার মাত্রা পরীক্ষা করে তৈরি করা হয়েছে এ বছরের সূচক। আর তিনটি পরিমাপক বিষয়ের ওপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে স্কোর। বিষয় তিনটি হচ্ছে অপুষ্টির শিকার জনগণের অনুপাত, কম ওজনের পাঁচ বছরের নিচের শিশুদের অনুপাত ও পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর হার।
১৯৯০ থেকে ২০১৬ সাল- এই সময়ের মধ্যে ক্ষুধার সূচকে যেসব দেশে অভাবনীয় অগ্রগতি ঘটেছে সেগুলো হলো অ্যাঙ্গোলা, বাংলাদেশ, কম্বোডিয়া, চাঁদ, ঘানা, মালাবি, নাইজার, রুয়ান্ডা, থাইল্যান্ড ও ভিয়েতনাম।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত