যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
গভীর রাতে প্রশাসনে পদোন্নতি ‘রহস্যজনক’
বিএনপি
সরকার যুগ্ম সচিব পদে যে পদোন্নতি দিয়েছে তাকে ‘রহস্যজনক’ বলছে বিএনপি। শনিবার এক প্রেস ব্রিফিংয়ে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এমন মন্তব্য করেন। তিনি বলেছেন, বৃহস্পতিবার রাতে ১৯৩ জন কর্মকর্তা পদোন্নতিসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়, যা নজিরবিহীন ও রহস্যজনক। এই পদোন্নতি সর্বমহলে সন্দেহের সৃষ্টি করেছে, প্রশ্নের সৃষ্টি করেছে। বর্তমান ভোটারবিহীন সরকার দলীয়করণের মাধ্যমে গোটা প্রশাসনকে নিজের রঙে রঞ্জিত করতে প্রশাসনের নিরপেক্ষতা ও অস্তিত্বকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে বলে অভিযোগ করেন তিনি।
বৃহস্পতিবার যুগ্ম সচিব পদে ১৯৩ জনকে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব-উন-নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা সানাউল্লাহ মিয়া, হাবিবুল ইসলাম হাবিব, মীর সরফত আলী সপু, এবিএম মোশাররফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
রিজভী বলেন, এসএসবির ফিটলিস্ট অনুযায়ী অনেক যোগ্য ও উপযুক্ত কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হয়নি। এবারো শত শত যোগ্য ও মেধাবী কর্মকর্তাকে পদোন্নতিবঞ্চিত করা হয়েছে এবং যোগ্যতা থাকার পরও পদোন্নতি না পাওয়ায় ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন অনেকেই। বারবার যোগ্য ও মেধাবী কর্মকর্তাদের পদোন্নতি থেকে বঞ্চিত করা, অযোগ্য দলীয় লোকদের প্রশাসনের গুরুত্বপূর্ণ জায়গায় বসিয়ে রাখা, দলীয় লোকদের চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া এবং পদের তিনগুণের বেশি পদোন্নতি দিয়ে প্রশাসনের ভারসাম্য ভেঙে ফেলা হয়েছে। এবারও বেশ কিছু কর্মকর্তার নাম ফিটলিস্টভুক্ত করা হয়নি। তার দাবি, বারবার পদোন্নতিবঞ্চিত হওয়ায় হতাশ হয়ে কয়েকজন যোগ্য কর্মকর্তা আত্মহত্যাও করেছেন, যা জাতির জন্য খুবই লজ্জার।
‘আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় নিখোঁজরা ফিরতে শুরু করেছে’- স্বরাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের জবাবে রিজভী স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে প্রশ্ন রেখে বলেন, তাহলে কাদের তৎপরতায় নিখোঁজ ব্যক্তিরা গুম হয়েছিল? তারা কারা? যে দেশে গুমের এরকম হিড়িক চলে, সেই দেশ কী একটি স্বাভাবিক দেশ। এটা সাধারণ সন্ত্রাস নয়, এটা রাষ্ট্রীয় সন্ত্রাস। আরও বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর ভাষ্য অনুযায়ী কী আমরা অতিসত্বর ইলিয়াস আলী, চৌধুরী আলম, সাইফুল ইসলাম হীরু, পারভেজ সুমন, খালেদ হোসেন সোহেল, কাজী ফরহাদ, মো. জহির, সুজন, সেলিম রেজা পিন্টু, জাকিরসহ গুম হওয়া কমপক্ষে ৭৫০ জন বিএনপির নেতাকর্মীদের ফিরে পেতে এখন অপেক্ষা করব? বিএনপির নেতাকর্মীর বাইরেও সাবেক সামরিক বাহিনীর কর্মকর্তা, আইনজীবী, রাষ্ট্রদূত, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, ছাত্র নিখোঁজ হয়েছেন। তাদের পরিবারও নিখোঁজ স্বজনদের অপেক্ষায় আছেন। তাদের ফিরিয়ে দিন স্বরাষ্ট্রমন্ত্রী। ২০০৮ সাল থেকে এ পর্যন্ত সব ‘গুম’-এর দায় সরকারের বলে মন্তব্য করেছেন রুহুল কবির রিজভী।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে রিজভী বলেন, ওবায়দুল কাদের বলেছেন, তাদের দলই ভবিষ্যতে ক্ষমতায় আসবে। তাহলে কি আপনারা ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোটারবিহীন নির্বাচনের মতো আরেকটি নির্বাচনের নীলনকশা প্রস্তুত করে রেখেছেন? আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের এই বক্তব্যে আগামী নির্বাচন নিয়ে শঙ্কা ও ষড়যন্ত্রের আভাস মেলে। এবারই দুঃশাসনের ঘন অন্ধকারের অবসান ঘটবে বলে তিনি আশা প্রকাশ করেন।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত