যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
রিহ্যাব ফেয়ার ২০১৭
ক্রেতারা খুঁজছেন রেডি ফ্ল্যাট
রিহ্যাব ফেয়ার জমে উঠেছে। আগ্রহী ক্রেতাদের ভিড়ে কানায় কানায় পূর্ণ মেলা। মন্দা থেকে ঘুরে দাঁড়ানোর পথে হাঁটতে থাকা আবাসন খাত সংশ্লিষ্টরা এবারের মেলা নিয়ে বেশ আশাবাদী। নাম রেজিস্ট্রেশন, প্লট বা ফ্ল্যাট বুকিং ভালো হচ্ছে। তবে এবারের মেলায় গ্রাহকদের মাঝারি আকৃতির ফ্ল্যাটের পাশাপাশি রেডি ফ্ল্যাটের চাহিদা বেশি। কিন্তু রেডি ফ্ল্যাট খুবই কম পাওয়া যাচ্ছে। বেশিরভাগ কোম্পানির রেডি ফ্ল্যাট নেই। তবে এ ক্ষেত্রে কোম্পানিগুলো নির্মাণাধীন প্রকল্পের দিকে ক্রেতাদের আগ্রহী করছে। শনিবার শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত মেলা ঘুরে এমন চিত্র লক্ষ্য করা গেছে।
আসর্ট হাউজিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের কর্মকর্তা মো. আতিকুর রহমান যুগান্তরকে বলেন, রাজধানীর বেশকিছু লোকেশনে আবাসন অ্যাপার্টমেন্ট রয়েছে। এর মধ্যে বেইলি রোডে একটি রেডি ফ্ল্যাট রয়েছে। আর বাকি বেশিরভাগ প্রকল্পের নির্মাণকাজ চলমান রয়েছে।
স্কাইটাচ ডেভেলপার্স লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক শাহজাহান সিরাজ যুগান্তরকে বলেন, উত্তরা, মোহাম্মদপুর, লালমাটিয়া ও ধানমণ্ডিতে আমাদের চলমান কয়েকটি প্রকল্প রয়েছে। এবারের মেলায় আমরা এসব প্রকল্পের ফ্ল্যাট বিক্রি করছি। ক্রেতাদের সাড়া বেশ ভালো, তবে বেশিরভাগ ক্রেতাই রেডি ফ্ল্যাট চাচ্ছেন, যেটা আমরা দিতে পারছি না।
বেসরকারি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা মো. রমজান আলী শনিবার যুগান্তরকে বলেন, বসুন্ধরা আবাসিক এলাকায় একটি রেডি ফ্ল্যাট খুঁজতে মেলায় এসেছি। কিন্তু কোনো রেডি ফ্ল্যাট পেলাম না। নির্মাণাধীন প্রকল্পের ফ্ল্যাট পাওয়া গেছে। কিন্তু এসব প্রকল্পের ফ্ল্যাট কিনতে তো খুব ভয় লাগে। তিন মাসের কথা বলে বুকিং দিয়ে তিন বছরেও বুঝে পাব কিনা, তার কোনো নিশ্চয়তা নেই। এ কারণে কোথাও বুকিং দিইনি, এখনও রেডি ফ্ল্যাট খুঁজছি।
এ প্রসঙ্গে রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (প্রথম) লিয়াকত আলী ভূঁইয়া যুগান্তরকে বলেন, এবারের রিহ্যাব ফেয়ার বেশ সাড়া ফেলেছে। মাঝারি ও রেডি ফ্ল্যাটের ব্যাপক চাহিদা লক্ষ্য করছি। চাহিদার তুলনায় এ ধরনের ফ্ল্যাটের কিছুটা কমতি রয়েছে। এ কারণে কোম্পানিগুলো স্বল্প সময়ে প্রকল্পের কাজ শেষ হবে, এমন ফ্ল্যাটের প্রতি ক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা করছে। আগ্রহী ক্রেতারা এসব ফ্ল্যাটও বুকিং করছেন। এসব ফ্ল্যাট অল্প সময়ে ক্রেতারা বুঝে পাবেন। কেননা, রেডি ফ্ল্যাট সাধারণত খুব কমই থাকে।
লালবাগের বাসিন্দা ও প্লাস্টিক ব্যবসায়ী মো. ওমর ফারুক যুগান্তরকে বলেন, ধানমণ্ডি এলাকায় রেডি ফ্ল্যাট খুঁজতে এসেছি। কিন্তু মেলার স্টলগুলো তন্ন তন্ন করে খুঁজেও কোনো রেডি ফ্ল্যাট পেলাম না। বিভিন্ন কোম্পানি তাদের চলমান প্রকল্পে ফ্ল্যাট বুকিং দিতে বলছে।
মেলায় হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন : এবারের রিহ্যাব ফেয়ারে অংশ নিয়েছে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন। তিন ক্যাটাগরিতে এ প্রতিষ্ঠান গ্রাহকদের ঋণ সহায়তা দিচ্ছে। ঢাকা শহরে বাড়ি তৈরিতে ৯.৫ ভাগ সুদে সর্বোচ্চ ১ কোটি টাকা ঋণ দিচ্ছে। আর ঢাকার বাইরে বাড়ি তৈরিতে জেলা শহরে ৮.৫ ভাগ সুদে সর্বোচ্চ ৬০ লাখ এবং উপজেলা শহরে ৫০ লাখ টাকা ঋণ দিচ্ছে। আর ঢাকা শহরে ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে ১০ ভাগ সুদে সর্বোচ্চ ৮০ লাখ টাকা ঋণ দিচ্ছে।
প্রসঙ্গত, গত ২১ ডিসেম্বর শুরু হওয়া রিহ্যাব ফেয়ার চলবে আগামীকাল সোমবার পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য মেলা উন্মুক্ত থাকবে। এবারের মেলায় ২০৫টি স্টল রয়েছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত