যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
রাজধানীর নামি স্কুলে ভর্তি বাণিজ্য ঠেকাতে দুদকের নজরদারি
আসনের অতিরিক্ত ভর্তি হলেই ব্যবস্থা
রাজধানীতে শুরু হয়েছে প্রথম শ্রেণীতে ভর্তিযুদ্ধ। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজসহ রাজধানীর সরকারি-বেসরকারি নামি-দামি স্কুলে ভর্তি নিয়ে লাখ লাখ টাকার বাণিজ্য হয়ে থাকে। আর এ অনৈতিক ভর্তি বাণিজ্য ঠেকাতে এবার মাঠে নেমেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) শিক্ষাসংক্রান্ত প্রাতিষ্ঠানিক টিম। দুদকের পরিচালক মীর জয়নুল আবেদীনের নেতৃত্বে পাঁচ সদস্যের উচ্চপর্যায়ের একটি টিম ডিসেম্বরের শুরু থেকে ভর্তি বাণিজ্য গোপনে নজরদারি করছে বলে জানা গেছে। অনেক স্কুলে লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। তবে লটারি ছাড়াও তদবির ও টাকার মাধ্যমে আসনের বাইরে ছাত্রছাত্রীদের ভর্তির নানা আয়োজন চলছে। দুদকের কর্মকর্তারা বলেন, ভর্তি বাণিজ্যে জড়িত যত বড় প্রভাবশালীই হোক কাউকে ছাড় দেয়া হবে না। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, কোমলমতি শিশুদের শিক্ষাজীবনের প্রথম স্তরে ভর্তি প্রক্রিয়ায় দুর্নীতিকে কোনোভাবেই প্রশ্রয় দেয়া হবে না। দুদক সূত্রে জানা গেছে, দুদকের হটলাইন ১০৬-এ প্রতিনিয়তই ভর্তি নিয়ে দুর্নীতির অভিযোগ আসছে। এমন একটি অভিযোগের ভিত্তিতে দুদকের শিক্ষাসংক্রান্ত প্রাতিষ্ঠানিক টিম সম্প্রতি ভিকারুননিসা নূন স্কুল পরিদর্শনে যায়। এমনকি লটারির মাধ্যমে ভর্তি পরীক্ষাও দুদকের টিমের নজরদারির মধ্যে আনা হয়। একইভাবে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ভর্তি কার্যক্রমও গোপনে নজরদারির আওতায় আনা হয়েছে। নামি-দামি বেসরকারি স্কুল ছাড়াও সরকারি স্কুলেও ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) তথ্যমতে, ঢাকা মহানগরীতে তিনটি ফিডার শাখাসহ ৩৮টি সরকারি বিদ্যালয় আছে। এসব স্কুলে প্রথম শ্রেণীতে আসন প্রায় ১০ হাজার। সরকারি বিদ্যালয়ে আসন সংখ্যা কম হওয়ায় প্রতিবছরই বেসরকারি বিদ্যালয়ের দিকে ছুটতে হয় শিক্ষার্থীদের।
রাজধানীতে প্রথম শ্রেণীতে ভর্তিযোগ্য শিশু রয়েছে প্রায় ২ লাখ। আইডিয়াল ও ভিকারুননিসা নূন স্কুল ছাড়াও মতিঝিল মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, মনিপুর উচ্চ বিদ্যালয়, বিএফ শাহীন স্কুল, রাজউক উত্তরা মডেল কলেজ, হলিক্রস উচ্চ বালিকা স্কুল ও কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, অগ্রণী স্কুল ও কলেজ, সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয়, মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, জুনিয়র ল্যাবরেটরি স্কুল ও কলেজ, গ্রিনফিল্ড স্কুল অ্যান্ড কলেজ, মাইলস্টোন কলেজ, ন্যাশনাল আইডিয়াল স্কুলসহ ৪০টি বেসরকারি স্কুলের ভর্তি কার্যক্রম কঠোরভাবে নজরদারি করছে দুদক।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত