আবদুর রফিক    |    
প্রকাশ : ২৬ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
আদর্শ রাজনৈতিক সংগঠন
আজকাল বিএনপি নিজ যোগ্যতায় যতটা সংবাদপত্রের পাতায় স্থান পাচ্ছে, তার চেয়ে বরং অধিক স্থান করে দিচ্ছে আওয়ামী লীগ। সমালোচনাসহ বিভিন্নভাবে বিএনপিকে সতেজ রাখার এই যে প্রক্রিয়া, সেজন্য বিএনপি আওয়ামী লীগ নেতাদের ধন্যবাদ না জানালেও দেশের কোটি কোটি জনগণের পক্ষ থেকে আমি তাদের জানাই রাজনৈতিক মোবারকবাদ। বিএনপির আবর্জনা ‘সাফ’ করার জন্য আওয়ামী লীগ নেতৃবৃন্দ যতটা আন্তরিক, নিজের দল পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজে তারা যদি এর অর্ধেকও আন্তরিক হতেন, তাহলে আওয়ামী লীগ অতীতের মতোই বাংলাদেশের এক ও অদ্বিতীয় রাজনৈতিক দল হিসেবে তার স্থান ধরে রাখতে পারত। যেমন দলটির অবস্থান ছিল একাত্তরের পূর্বে, বঙ্গবন্ধুর আমলে।
অন্য দলের সমালোচনা করার চেয়ে নিজ দলের সমালোচনা করা উত্তম। এতে দলের মর্যাদা ক্ষুণ্ণ হয় না বরং সুনাম বাড়ে। আমি উপদেশ দেয়ার মতো যোগ্য ব্যক্তি নই। এরূপ স্পর্ধাও দেখাতে চাই না। শুধু স্বাধীন মতপ্রকাশের অধিকারে আমার কাছে এরূপ মনে হয়- যেহেতু আওয়ামী লীগ শাসন ক্ষমতায় আছে; এ অবস্থায় বাংলাদেশের অন্য সব রাজনৈতিক দলের নেতারা সম্মিলিতভাবে আওয়ামী লীগের সমালোচনা করতে থাকলে সে অবস্থায়ও আওয়ামী লীগ নীরবতা অবলম্বন করে সেসব সমালোচনা থেকে গ্রহণীয় ও বর্জনীয় বিষয় গ্রহণ করে, তবে আওয়ামী লীগ হতে পারে এক ও অদ্বিতীয় রাজনৈতিক সংগঠন। আওয়ামী লীগের নেতাকর্মীরা যত সৎ, নম্র, ভদ্র ও ধৈর্যশীল হবেন, দল ততই জনপ্রিয় হয়ে উঠবে। বঙ্গবন্ধুর আদর্শে রাজনীতি করার কথা মুখে বলা যত সহজ, কাজে পরিণত করা তত সহজ নয়। বঙ্গবন্ধুর দেশপ্রেম, সাধারণ মানুষের প্রতি ভালোবাসা ইত্যাদি সর্বদা স্মরণ রাখা প্রয়োজন। বঙ্গবন্ধুর সততা, নম্রতা, ভদ্রতা, সর্বোপরি মানবিক গুণাবলীর সামান্য অংশও যারা পেয়েছেন, তারা চিরকাল তার প্রতি কৃতজ্ঞ থাকবেন। তার অনুকরণীয় রাজনৈতিক জীবনের ইতিহাস সম্পর্কিত বই-পুস্তক সব কর্মীর হাতে থাকা প্রয়োজন।
নির্বাচনের আর বেশি দেরি নেই। এ অবস্থায় প্রতিদ্বন্দ্বী দলকে সমালোচনায় জব্দ করার চিন্তা না করে বরং বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে সততার মাধ্যমে পুনরায় ক্ষমতায় আসার পরিকল্পনা করা বাঞ্ছনীয়। এর ফলে জনগণের প্রিয় ও আদর্শ রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসার সুযোগ পাবে বলে আমাদের বিশ্বাস। নিশ্চয়ই সৃষ্টিকর্তা অসীম সাহায্যকারী।
ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাঁটাবন, ঢাকা



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত