যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২৩ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
বছরের দ্বিতীয়ার্ধ
জ্বালানি তেলের বৈশ্বিক সরবরাহ আরও কমবে
বছরের দ্বিতীয়ার্ধে (জুলাই-ডিসেম্বর) আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের সরবরাহ আরও কমে আসবে। পণ্যটির দাম স্থিতিশীল রাখতে উত্তোলন সীমিত করার জন্য কাজ করছে রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক। সংস্থাটির আওতায় উত্তোলন সীমিত করতে চুক্তিও সই করা হয়েছে। এ উদ্যোগ বাস্তবায়নের মাধ্যমে চলতি বছর জ্বালানি তেলের সরবরাহ আরও কমবে বলে জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের জ্বালানিমন্ত্রী সোহেল বিন মোহাম্মদ আল-মারৌয়ি। শুক্রবার সিঙ্গাপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান। খবর রয়টার্স।
আমিরাতের জ্বালানিমন্ত্রী বলেন, ‘বর্তমানে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা ক্রমশ বাড়ছে। ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) শুরু থেকেই পণ্যটির চাহিদা বাড়তি রয়েছে। পুরো প্রান্তিকজুড়েই এ অবস্থা বজায় থাকার আশা করা হচ্ছে। পাশাপাশি ওপেকভুক্ত দেশগুলো চুক্তি মেনে পণ্যটির সরবরাহ সীমিত করতে বদ্ধপরিকর। এর ফলে বছরের তৃতীয় ও চতুর্থ প্রান্তিকে (জুলাই-ডিসেম্বর সময়কাল) বাজারে এর প্রভাব দেখা যেতে পারে। পণ্যটির দাম আগের বছরের তুলনায় বাড়তে পারে।’
বাড়তি সরবরাহ চাপে গত বছরের শুরু থেকেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমতে শুরু করে। বাজারে পণ্যটির চাহিদা-সরবরাহের ভারসাম্য আনা ও দাম নিয়ন্ত্রণে উদ্যোগ নেয় ওপেক।




আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত