যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
দাতাদের অর্থছাড় বেড়েছে
চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) বিভিন্ন দাতা সংস্থাসহ বিদেশি ঋণের অর্থছাড় বেড়েছে। এ সময়ে ছাড় হয়েছে ১৭২ কোটি ৮০ লাখ ডলার, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৯০ কোটি ৩১ লাখ ডলার। তবে প্রতিশ্রুতি তুলনামূলক কমেছে। কারণ গত জুলাই থেকে নভেম্বর পর্যন্ত ঋণ প্রতিশ্রুতি পাওয়া গেছে ৬৭৫ কোটি ৩৯ লাখ ডলার। যেখানে আগের অর্থবছরের একই সময়ে পাওয়া গিয়েছিল ১ হাজার ৩৪২ কোটি ২৭ লাখ ডলার। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) হালনাগাদ এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। সংশ্লিষ্টরা বলছেন, গত বছরে রূপপুর পাওয়ার প্লান্টে রাশিয়া অনেক অর্থ দেয়ার প্রতিশ্রুতি করেছিল। তাই প্রতিশ্রুতির পরিমাণ বেড়ে যায়। কিন্তু এবারের ওই ৫ মাসে বড় আকারের প্রকল্পে তেমন ঋণ প্রতিশ্রুতি পাওয়া যায়নি। ইআরডির ওই প্রতিবেদনে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে বিশ্বব্যাংকসহ বিভিন্ন ঋণদাতা সংস্থার অর্থ সহায়তা পাওয়া গেছে, ১৭২ কোটি ৮০ লাখ ডলার। এর মধ্যে ঋণ হচ্ছে ১৬০ কোটি ডলার এবং অনুদান ১২ কোটি ৬৯ লাখ ডলার, যা আগের অর্থবছরে একই সময়ে ছিল ৯০ কোটি ৩১ লাখ ডলার। এর মধ্যে ঋণ হল ৮০ কোটি ৬৬ লাখ ডলার এবং অনুদান ৯ কোটি ৬৫ লাখ ডলার। অন্যদিকে দাতা সংস্থাগুলো ৫ মাসে অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে ৬৭৫ কোটি ৩৯ লাখ ডলার।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত