• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯
ইশতিয়াক সজীব    |    
প্রকাশ : ১১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
জলে নামলেই সোনা ফলে
পুরুষদের ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টের খেতাব জেতার পর মাইকেল ফেলপস -এএফপি

অলিম্পিকে প্রথম সোনার জন্য ভিয়েতনামকে অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ ৬৪ বছর। বাংলাদেশের মতো অনেক দেশের জন্য অলিম্পিক পদক তো এখনও সোনার হরিণ হয়ে আছে। আর মাইকেল ফেলপস কিনা এক ঘণ্টার মধ্যে জিতলেন দুটি সোনা! এমন অবিশ্বাস্য কীর্তি শুধু ফেলপসের পক্ষেই সম্ভব। রিও’র পুলে আবারও ঝড় তুলে নতুন ইতিহাস লিখলেন সাঁতার সম্রাট। বাংলাদেশ সময় বুধবার সকালে পর পর দুটি ইভেন্টে সোনা জিতে ফেলপস প্রমাণ করে দিলেন সত্যিই ‘ওল্ড ইজ গোল্ড’। ৩১ বছর বয়সেও সোনা জেতায় কোনো ক্লান্তি নেই সর্বকালের সেরা সাঁতারুর। এবারের অলিম্পিকে এখন পর্যন্ত তিনটি ইভেন্টে নেমে তিনটিতেই সোনা! সবমিলিয়ে ফেলপসের ঝুলিতে ২১টি সোনাসহ ২৫টি অলিম্পিক পদক! ২০ ও ২১তম অলিম্পিক সোনা এসেছে কালই। দুটি সোনা রেকর্ডের পাতায় যুক্ত করেছে নতুন দুটি অধ্যায়। কাল ২০০ মিটার বাটার ফ্লাইয়ের সোনার পদক গলায় ঝুলিয়েই ফের পুলে ঝাঁপিয়ে পড়লেন ফেলপস এবং আবারও সোনা! এবার দলগত ইভেন্টে। ফেলপসের নেতৃত্বে ৪x২০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা জিতে নেয় যুক্তরাষ্ট্র। দু’দিন আগে রিওতে ফেলপস তার প্রথম স্বর্ণপদক জিতেছিলেন ৪x১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে।

অনেক অর্জনের দিনে নিজের প্রিয় ইভেন্ট ২০০ মিটার বাটারফ্লাইয়ের রাজত্ব পুনরুদ্ধার করতে পেরেই বেশি তৃপ্ত ফেলপস। ১৬ বছর আগে এই ইভেন্ট দিয়েই তার অলিম্পিক যাত্রা শুরু হয়েছিল। সেবার শূন্য হাতে ফিরলে ও ২০০৪ ও ২০০৮ অলিম্পিকে সুইমিংপুলে সবচেয়ে বেশি আলোড়ন তোলা এই ইভেন্টে বিশ্বরেকর্ড গড়ে সোনা জেতেন ফেলপস। কিন্তু লন্ডনে গত অলিম্পিকে মার্কিন জলদানবকে হারিয়ে দেন দক্ষিণ আফ্রিকার চাড লে ক্লস। নিজের পঞ্চম ও শেষ অলিম্পিকে ফের ২০০ মিটার বাটারফ্লাইয়ের সিংহাসনে বসে সেই হিসাব চুকিয়ে দিলেন ফেলপস। ক্লস এবার চতুর্থ হয়েছেন! চার ল্যাপের শেষটিতে ফেলপসকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন রুপাজয়ী জাপানের মাসাতো সাকাই। কিন্তু এক মিনিট ৫৩.৫৬ সেকেন্ড টাইমিং করে শেষ হাসি হাসেন ফেলপসই। মধুর প্রতিশোধের পর পুলেই গ্লাডিয়েটরের মতো উদযাপনে মাতেন সাঁতার সম্রাট। পদক মঞ্চে উঠে আবেগে কেঁদে ফেলেন। পরে গ্যালারিতে গিয়ে বান্ধবীকে বুকে টেনে নেন এবং আদরের শিশুপুত্র বুমারের গালে চুমু একে দেন।

এই উদযাপনপর্ব শেষ হওয়ার মিনিট পাঁচেক পরেই ফের পুলে নামার ডাক আসে। ২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে ফেলপস সাঁতরেছেন শেষ লেগে। আগের তিন লেগে যুক্তরাষ্ট্রকে এগিয়ে রেখেছিলেন ডুয়াইর, হাস ও লোকটি। শেষ লেগে ব্যবধান আরও বাড়িয়ে নিজের ২১তম অলিম্পিক সোনা নিশ্চিত করেন ফেলপস। যুক্তরাষ্ট্রের পেছনে থেকে ব্রিটেন রুপা ও জাপান ব্রোঞ্জ জিতেছে। এই ইভেন্টে টানা চার অলিম্পিকে সোনা জেতা যুক্তরাষ্ট্র দলের সদস্য হিসেবে অনন্য এক রেকর্ড গড়েছেন ফেলপস। আর কোনো সাঁতারু অলিম্পিকে এক ইভেন্টে চারটি সোনা জেতেননি। এর আগে অলিম্পিক সাঁতারে ব্যক্তিগত ইভেন্টে সবচেয়ে বেশি বয়সে সোনা জেতার রেকর্ডটিও নিজের করে নিয়েছেন ফেলপস। সর্বকালের সফলতম অলিম্পিয়ানের সামনে রয়েছে আরও কিছু কীর্তির হাতছানি। ১০০ মিটার বাটারফ্লাই ও ২০০ মিটার মিডলেতে এখন সোনার আশা করতেই পারেন ফেলপস।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত