যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২৪ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
৫৩২ প্রতিষ্ঠানে শতভাগ পাস
৭২ প্রতিষ্ঠানে কেউ পাস করেনি
এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫৩২টি। গতবার এ সংখ্যা ছিল ৮৪৮টি। অর্থাৎ গত বছরের তুলনায় শতভাগ পাস করা প্রতিষ্ঠান কমেছে ৩১৬টি। অন্যদিকে সবাই ফেল করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৭২টি। গত বছর এ সংখ্যা ছিল ২৫টি। অর্থাৎ শতভাগ ফেল করা প্রতিষ্ঠান বেড়েছে ৪৭টি।
মূল্যায়ন পদ্ধতির পরিবর্তনের কারণেই এসএসসির মতো এবার এইচএসসিতেও ফল বিপর্যয় ঘটেছে। পাসের হার গতবারের ৭৪ দশমিক ৭০ শতাংশ থেকে কমে হয়েছে ৬৮ দশমিক ৯১ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ২০ হাজার ৩০৭ জন। বিভিন্ন বোর্ডের তথ্যে দেখা গেছে, ঢাকা বোর্ডে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৪০টি আর ফেল করা প্রতিষ্ঠান ১৭টি। একই ভাবে রাজশাহীতে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২২টি, ফেল করা প্রতিষ্ঠান ১১টি। কুমিল্লায় শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৭, ফেল করা প্রতিষ্ঠান ৩টি। যশোরে শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৪১টি, ফেল করা প্রতিষ্ঠান ৪টি। চট্টগ্রামে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ১টি এবং কোনো প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী ফেল করেনি। বরিশালে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৬টি, ফেল করা প্রতিষ্ঠান ২টি। সিলেটে শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৮টি এবং কোনো প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী ফেল করেনি। দিনাজপুরে শতভাগ পাস করা প্রতিষ্ঠান ১১টি, ফেল করা প্রতিষ্ঠান ১৬টি। মাদ্রাসা বোর্ডে শতভাগ পাস করা প্রতিষ্ঠান ২৫০টি, ফেল করা প্রতিষ্ঠান ১৯টি। আর কারিগরি শিক্ষা বোর্ডে শতভাগ পাস করা প্রতিষ্ঠান ১৪৬টি এবং কোনো প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী ফেল করেনি।
ফল বিশ্লেষণে দেখা যায় এ বছর মোট ৫৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পাস করেছেন। গত বছর এ সংখ্যা ছিল ৮৪৮টি। আর ২০১৫ সালে এক হাজার ১৩৩টি প্রতিষ্ঠানের সবাই পাস করেছিল। অন্যদিকে ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই এবার এইচএসসি পাস করতে পারেনি। গতবছর এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২৫টি।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত