শেখ আবু হাসান, খুলনা ব্যুরো    |    
প্রকাশ : ১২ এপ্রিল, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
খুলনার ঐতিহ্য তারের পুকুরের মেলা
আবাহমানকাল ধরে খুলনা অঞ্চলে বাংলা নববর্ষ বরণ ও বৈশাখী উৎসব পালিত হয়ে আসছে। উৎসবের মধ্যে রয়েছে বর্ষবরণ সঙ্গীতানুষ্ঠান, বৈশাখী মেলা, হালখাতা, পান্তা-ইলিশ খাওয়া, লাঠি খেলা ও ঘোড়দৌড় প্রতিযোগিতা। এসব উৎসব আয়োজন মহানগরী খুলনা ছাড়াও জেলার বিভিন্ন স্থানে হয়ে থাকে। ধর্ম বর্ণ নির্বিশেষে সব বয়সের নারী-পুরুষ ও শিশু-কিশোর পহেলা বৈশাখের উৎসবে মাতে সারা দিন।
দিনের আলো ফোটার সঙ্গে সঙ্গে শুরু হয় বাংলা নববর্ষ বরণ। খুলনা উদীচীর আয়োজনে নগরীর সার্কিট হাউসের সামনের সড়কে শুরু হয় বর্ষবরণ সঙ্গীতানুষ্ঠান। বিশ্বকবি রবীন্দ্রনাথের ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানের মধ্যদিয়ে এই অনুষ্ঠানের শুরু। পরে রবীন্দ্র, নজরুল, লালন শাহ থেকে আরম্ভ করে বাংলার বিভিন্ন কবি ও গীতিকারে গান ও নৃত্য পরিবেশিত হয়।
খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ থেকে নগরীতে বের হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। বিভিন্ন বাদ্যযন্ত্র সহকারে নানা ধরনের মুখোশ, বিভিন্ন প্রাণীর প্রতিকৃতি, বিশাল আকারের তালের হাত পাখা নিয়ে শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নগরবাসীকে আনন্দ দেয়। শত শত মানুষ এই শোভাযাত্রায় অংশ নেয়। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয় দিনব্যাপী পহেলা বৈশাখে নানা আয়োজন করে থাকে। এসব আয়োজনের মধ্যে থাকে, সঙ্গীতানুষ্ঠান, মেলা, লাঠি খেলা ও খাওয়া-দাওয়া ইত্যাদি। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ছাড়াও নগরীর তরুণ-তরুণী এই উৎসবে অংশ নেয়। নগরীর হাদিস পার্ক, জাতিসংঘ শিশু পার্কে নগরীর বিভিন্ন সাংকৃতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে গান, নৃত্য, কবিতা আবৃত্তি ও নাটক মঞ্চস্থ হয়ে আসছে।
পহেলা বৈশাখকে সামনে রেখে নগরীতে আবাহমান কাল ধরে নগরীর পঞ্চবিথি (তারের পুকুর) মোড়ে চলে তিন দিনব্যাপী বৈশাখী মেলা। এ মেলায় মাটির তৈরি পুতুল থেকে আরম্ভ করে দৈনন্দিন জীবনের নানা ধরনের জিনিসপত্র মেলে। এই মেলায় মানুষের উপচেপড়া ভিড় থাকে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত