বান্দরবান প্রতিনিধি    |    
প্রকাশ : ১২ এপ্রিল, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
বান্দরবানে সাংগ্রাই উৎসব
নতুন আশা আজ নব-প্রভাতে; শিশু-নারীসহ সবাই থাকুক শান্তিতে বন্ধ হোক যত সহিংসতা; মৈত্রীময় স্নিগ্ধ ছোঁয়ায় আসুক শুভ্রতা, এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানের ৭টি উপজেলার গ্রামে গ্রামে মেতে উঠেছে ক্ষুদ্র নৃগোষ্ঠীর উদ্যোগে তাদের অন্যতম সামাজিক উৎসব সাংগ্রাই বা বৈসাবি উৎসব।
প্রতি বছর ১২ এপ্রিল থেকে বান্দরবানে শুরু হয় এ উৎসব। নতুন বছরকে বরণ এবং পুরাতন বছরকে বিদায় জানানোয় মূলত পার্বত্য এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্তাসমূহ নিজস্ব সামাজিক ঐতিহ্য নিয়ে সমন্বিতভাবে সাংগ্রাই উৎসব পালন করে থাকে। মারমা সম্প্রদায় সাংগ্রাই, ম্রো সম্প্রদায় চাংক্রান, খেয়াং সম্প্রদায় সাংগ্রান, খুমী সম্প্রদায় সাংগ্রায়, চাকমা সম্প্রদায় বিঝু ও তচঙ্গ্যা সম্প্রদায় বিষু এবং ত্রিপুরা সম্প্রদায় বৈজু এই সাত সম্প্রদায়ের এই উৎসবকে সমষ্টিগতভাবে বৈসাবি বলা হয়। বান্দরবানে মারমাদের বৈসাবির (সাংগ্রাই) মূল আকর্ষণ জলকেলি বা মৈত্রী পানিবর্ষণ উৎসব। সব পাপাচার ও গ্লানী ধুয়ে-মুছে নিতে তরুণ-তরুণীরা একে অপরের গায়ে পানি ছিটানোর উৎসবে মেতে উঠেন এ সময়। পুরাতন বছরকে বিদায় এবং নতুন বছরকে বরণের জন্য মূলত এ উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে।
এ উৎসব শুধু পাহাড়িরা নয়, বাঙালিরাও নানাভাবে পালন করে থাকেন। সাংগ্রাই উৎসবকে দেখার জন্য বান্দরবান পার্বত্য জেলায় বহু দেশী-বিদেশী পর্যটকের আগমন ঘটে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত