মুহসিন ইরম    |    
প্রকাশ : ১২ নভেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
নাবিলা জবাবে যা বলতে পারে

কিছুদিন আগ থেকে নগরীর বেশ কিছু স্থানে দেয়ালে ‘সুবোধ তুই পালিয়ে যা’ এর আঁকা চিত্রকর্ম ছিল মানুষের আলোচনার বিষয়। এ আলোচনা শেষ হতে না হতেই নতুন করে যুক্ত হল আরেকটি রহস্যজনক পোস্টার, যাতে লেখা ‘নাবিলা জানো? একজন মুমূর্ষু রোবটের জন্য রক্ত প্রয়োজন’....। কল্পনারাজ্যে বিচ্ছুও উক্ত ‘নাবিলা’র সম্ভাব্য জবাব হাতড়ে বেড়িয়েছে।

সম্ভাব্য উত্তর ১

কার কী রক্ত দরকার আমি কিভাবে জানব? আমারে কি সবজান্তা শমসের পাইছেন? তাছাড়া আমি ডাক্তার রিলেটেড কেউ না। আজীবন পড়ে আসলাম অর্থনীতি নিয়ে। আমাকে ‘পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ’ জিজ্ঞেস করলে তাও মানা যেত।

সম্ভাব্য উত্তর ২

জি না, আমার রক্তের গ্রুপ বি পজিটিভ। তাছাড়া এমন রোবট বানানোর দরকার কী যাকে বাঁচতে হলে রক্ত লাগে? আমাদের বাসায় বিক্ষিপ্ত এবং অকম্মা অনেক ইলেকট্রিক তার ও সরঞ্জাম পড়ে আছে। কোনো এক বিকেলে সওদাগর বেশে এসব সরঞ্জামাদি অতি অল্প মূল্যে নিয়ে যেতে পারেন। আমি শিওর, রোবটের মুমূর্ষু অবস্থার উন্নতি হবে। আর যদি এটাকে না-ই বাঁচাতে পারেন নতুন একটা রোবট বানিয়ে নিয়েন, সরঞ্জাম তো আমি দিলামই।

সম্ভাব্য উত্তর ৩

এখন অত্যাধুনিক যুগ। বিজ্ঞান উত্তরোত্তর উন্নতির দিকে ধাবিত হচ্ছে। মানুষ মহাকাশে পাড়ি জমাচ্ছে। আধুনিকতার ছোঁয়া রাষ্ট্র, ব্যক্তি, সমাজে সমান সমাদৃত। আর এই যুগে এসে আপনি চূড়ান্ত ব্যাকডেটেডের পরিচয় দিলেন। সামান্য সদিচ্ছা থাকলেও আপনি আমার ফোন নাম্বার কিংবা ফেসবুক ইমেইল আইডি খুঁজে পেতে পারতেন। ফেসবুক ইন্সটাগ্রামে সেলফির সূত্র ধরে আমার বাসার ঠিকানায় কিংবা প্রিয় ফাস্টফুডেও চলে আসতে পারতেন। দুঃখজনক হলেও এটাই নির্মম বাস্তব যে, আধুনিক আবিষ্কার রোবটের রক্তের জন্য আপনি সনাতন পদ্ধতির পোস্টার ছাপিয়ে দেয়ালে সাঁটিয়ে দিচ্ছেন। এখন রোবট সাহেব কি চান আমি আমার ফোন নম্বর ফেসবুক আইডি দেয়ালে পোস্টার সেঁটে পুরো শহরে ছড়িয়ে দিই? বেকুব কোথাকার!

সম্ভাব্য উত্তর ৪

থানায় গেলে অনেক মুমূর্ষু রোবট ঠিক হয়ে যায় বলে শুনেছি। আপনি প্রোপার সিস্টেমে যোগাযোগ করুন, মুমূর্ষু অবস্থা থেকে উন্নতির ব্যাপারটা আমি দেখতেছি...


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত