যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ১৭ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
আখাউড়া-আগরতলা রেলপথ হচ্ছে
আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেল সংযোগ নির্মাণসহ (বাংলাদেশ অংশ) ৬টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১০৯৫ কোটি ৪৭ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ৬৭৪ কোটি ৭১ লাখ এবং বৈদেশিক সহায়তা থেকে ৪২০ কোটি ৭৬ লাখ টাকা ব্যয় করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন তিনি। এ সময় পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, কৃষি-পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য এএন সামসুদ্দিন আজাদ চৌধুরীসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।
একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে- ভৈরব রিভার বেসিন এলাকার জলাবদ্ধতা দূরীকরণ ও টেকসই পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প, ব্যয় হবে ২৭২ কোটি ৮২ লাখ টাকা। কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপে পোল্ডার নং-৬৮-এর সি-ডাইক অংশে বাঁধ পুনর্নির্মাণ ও প্রতিরক্ষা কাজ বাস্তবায়ন, ব্যয় হবে ১০৬ কোটি ১৬ লাখ টাকা। চট্টগ্রাম জেলার বাপাউবোর আওতায় উপকূলীয় অঞ্চলের পোল্ডার নং ৬১/১ (সীতাকুণ্ড), ৬১/২ (মীরসরাই) ও ৭২ (সন্দ্বীপ)-এর বিভিন্ন অবকাঠামোর ভাঙন প্রতিরোধ, নিষ্কাশন এবং সেচব্যবস্থার উন্নয়নের জন্য পুনর্বাসন প্রকল্প, ব্যয় হবে ৯৫ কোটি ৪০ লাখ টাকা। নগরভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন (২য় পর্যায়) প্রকল্প, ব্যয় হবে ৮৬ কোটি ১৫ লাখ টাকা এবং ঢাকার শেরেবাংলা নগরের বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয় কমপ্লেক্স নির্মাণ (৮ থেকে ১১ তলা পর্যন্ত) (৩য় পর্ব) প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় হবে ৫৭ কোটি ১৩ লাখ টাকা। পরিকল্পনামন্ত্রী জানান, ভারতের ত্রিপুরা রাজ্যের সঙ্গে রেল সংযোগ স্থাপনের জন্য আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেল সংযোগ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে।




আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত