প্রকাশ : ১৭ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
৫ ব্যক্তির পরামর্শ নেন টিম কুক

প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ৫ বছর অতিক্রম করলেন টিম কুক। এ উপলক্ষে সম্প্রতি ওয়াশিংটন পোস্টের সঙ্গে একটি বর্ধিত সাক্ষাৎকার দেন তিনি। সেখানে অ্যাপলের গত ৫ বছরের অর্জন, প্রতিবন্ধকতা ও নিজের নানা কথা জানান টিম কুক।

বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি কোম্পানি পরিচালনা করতে গিয়ে কিংবা ব্যক্তিজীবনে প্রতিনিয়তই নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়। আর এক্ষেত্রে নিজেও সিদ্ধান্তহীনতায় ভুগতে হয়েছে অ্যাপল নির্বাহীকে। তাই প্রয়োজনে তিনি বিভিন্ন ব্যক্তির পরামর্শ নিয়েছেন। ওই সাক্ষাৎকারে তেমনই ৫ ব্যবসায়ী ও রাজনীতিবিদের নাম প্রকাশ করেছেন তিনি।

ওয়ারেন বাফেট

২০১২ সালে অ্যাপল যখন তার স্টেকহোল্ডারদের অর্থ ফেরত দেয়ার সিদ্ধান্ত নেয় তখন টিম কুক বিখ্যাত বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের পরামর্শ নেন। কারণ তাকে প্রাকৃতিক (ন্যাচারাল) মানুষ হিসেবে মনে করেন টিম। যদিও অন্যদের পরামর্শ পুরোটাই গ্রহণ করেন এমন নয় বলে জানান টিম।

আন্দ্রেসন কুপার

২০১৪ সালে একটি অপ-এডে নিজেকে ‘সহকামী’ হিসেবে গর্বিত বোধ করার ঘোষণা দিয়ে বিব্রত হন কুক। পরে তিনি এ বিষয়ে সিএনএস অ্যাংকর অ্যান্দ্রেসন কুপারের সঙ্গে একাধিকবার আলোচনা ও পরামর্শ নেন। কারণ কুপার কোনো মতামত জনসম্মুখে প্রকাশ করার পর সেটি কিভাবে নিয়ন্ত্রণ বা সামলান সেটি জানার চেষ্টা করেন কুক।

বিল ক্লিনটন

২০১৩ সালে অ্যাপলের ট্যাক্স সম্পর্কিত বিষয়ে প্রথম ‘কংগ্রেসনাল টেস্টিমনি’র সম্মুখীন হতে হয় টিম কুককে। এর আগে বিষয়গুলো ভালোভাবে অবহিত হওয়ার জন্য অনেকের সঙ্গেই আলোচনা করেন কুক। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিনটনও ছিলেন। ক্লিনটন ফাউন্ডেশনের মাধ্যমে বিলের সঙ্গে আলাপ হয় কুকের।

গোল্ডম্যান স্যাকস প্রধান নির্বাহী লয়েড ব্ল্যাংকফেইন

আগের বিষয়টির জন্যই কুক আরেকজন জনপ্রিয় ব্যবসায়ী গোল্ডম্যান স্যাকসের প্রধান নির্বাহী কর্মকর্তা লয়েড ব্ল্যাংকফেইনের পরামর্শ নেন। কারণ কুক জানতেন লয়েড এর আগে ট্যাক্স সম্পর্কিত বিষয়ে ‘কংগ্রেসনাল টেস্টিমনি’ দিয়েছেন। আর লয়েড তার সঙ্গে সত্য কথাই বলবেন বলে মনে করতেন কুক।

লওরেন পাওয়েল জবস

স্টিভ জবসের স্ত্রী লওরেন পাওয়েল জবসের সঙ্গে প্রায়ই আলোচনা হয় টিম কুকরে। কারণ টিম মনে করেন, লওরেনের একটি লেন্স আছে টিমকে জানারও অ্যাপলকে গভীরভাবে বিবেচনার। স্টিভ জবসের মৃত্যুর দিনকে কুকের সবচেয়ে খারাপ দিন বলে মনে হয়েছিল বলেও জানান তিনি।

ম্যাশেবল অবলম্বনে রুদ্র মাহমুদ


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত