প্রকাশ : ১৭ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
বিদেশীদের চীনের দরজা খুলে দিচ্ছে আলিবাবা
চীনে সাধারণত বিদেশী প্রতিষ্ঠানগুলোকে প্রতিযোগিতায় টিকতে ধুঁকতে হয় বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র মত। আলিবাবার ক্লাউড ব্যবসায় বিভাগ আলিবাবা ক্লাউড বিদেশী প্রতিষ্ঠানগুলোকে চীনে আলিবাবা কাঠামো ব্যবহার করে তাদের সফটওয়্যার পণ্য আনতে সুযোগ করে দেবে।
এসএপি আর ডাইমলারসহ গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠানগুলোর জোটের মালিনাকধীন ম্যাপিং সেবা ব্যবসায় হেয়ারসহ মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান আর থাইল্যান্ডের ১১টি প্রতিষ্ঠান আলিবাবার সঙ্গে এই অংশীদারিত্বে যাচ্ছে।
আলিবাবা ক্লাউড গ্লোবালের মহাব্যবস্থাপক সিচেং ইউ বলেন, ‘চীনে ব্যবসায় করা সহজ নয়। প্রথমত, আপনার আলিবাবা ক্লাউডের মতো কারও অবকাঠামোগত সহায়তা প্রয়োজন হবে, যেখানে আমাদের সর্বোত্তম ডেটা সেন্টার আর নেটওয়ার্ক রয়েছে। দ্বিতীয়ত, আপনাকে স্থানীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে কাজ করতে হবে, কারণ চীন অন্যান্য দেশের মতো নয়, এখানে ক্লাউড অপারেটরদের ডেটা নীতিমালা নিয়ে নির্দিষ্ট লাইসেন্স দরকার হয়। এই জায়গায় আমরা তাদের সহায়তা করতে পারি। আমরা তাদের স্থানীয় নীতিমালার সঙ্গে সমন্বয় করতে সহায়তা করব।’
আলিবাবা সঙ্গে জোট বাঁধা কয়েকটি প্রতিষ্ঠানের নিজস্ব সফটওয়্যার রয়েছে, যা ক্লাউড ব্যবহার করে চলে। কিন্তু সেগুলোকে চীনে নিয়ে আসা কষ্টসাধ্য হতে পারে। এ কারণে ওই সফটওয়্যারগুলো আলিবাবার ক্লাউড ব্যবহার করতে পারে।
আলিবাবা ক্লাউডের ২৩ লাখেরও বেশি গ্রাহক রয়েছে, যাদের মধ্যে পাঁচ লাখ গ্রাহক অর্থ পরিশোধ করেন।
-আইটি ডেস্ক



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত