প্রকাশ : ১৭ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
গুগলের জরিমানা সাড়ে ৬৭ লাখ ডলার
রাশিয়ায় প্রযুক্তি জায়ান্ট গুগল ট্যাবলেট অ্যান্ড সেলফোন অ্যান্টিট্রাস্ট নীতিমালা লঙ্ঘন করার অভিযোগে ৬৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার জরিমানার শিকার হয়েছে। গত বছর রাশিয়ার স্থানীয় একটি সার্চ ইঞ্জিন ইয়ানডেক্স এনভির করা অভিযোগের ভিত্তিতে গুগলকে এই জরিমানা করা হয়েছে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। রাশিয়ার ফেডারেল অ্যান্টি মনোপলি সার্ভিস (এফএএস) বলছে, স্থানীয় বিক্রিতে গুগল প্লের অংশ নিরূপণের পর এ অঙ্কের জরিমানা নির্ধারণ করা হয়েছে।
২০১৪ সালের নীতিতে আইন লঙ্ঘনকারীকে প্রতি ১৫ শতাংশ রাজস্বের এক শতাংশ জরিমানার বিধান রাখা হয়।
গত বছর ইয়ানডেক্স গুগলের বিরুদ্ধে নীতিমালা লঙ্ঘনের অভিযোগ আনলে সেপ্টেম্বরেই তদন্ত পরিচালনা করে এফএএস।
তদন্তে ‘প্রটেক্টিং কম্পিটিশন’ নীতি লঙ্ঘনের অভিযোগের সত্যাসত্য প্রমাণ পেলে এক মাসের মধ্যে গুগলকে ওই জরিমানার অর্থ পরিশোধের আদেশ দিয়েছে এফএএস। তবে গুগল এক বিবৃতিতে জানিয়েছে, জরিমানা সংক্রান্ত এমন নোটিশ তারা এফএএসের কাছ থেকে পেয়েছে। সামনে কি পদক্ষেপ তারা নেবে এখনও নির্ধারণ হয়নি। তবে গুগল জরিমানার বিরুদ্ধে আপিল করেছে বলে জানিয়েছে। মঙ্গলবার মামলার শুনানির দিন নির্ধারণ করা হয়েছে। তবে রাশিয়ান অ্যান্টিট্রাস্ট সার্ভিস গুগলের সঙ্গে বিষয়টি মীমাংসা করতে আলোচনা অব্যাহত রেখেছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যম।
-এএফপি অবলম্বনে




আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত