প্রকাশ : ২১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
হেডফোন জ্যাক থেকে ইউএসবি-সি পোর্ট উত্তম
স্মার্টফোনে ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক অপসারণ এ বছর টেক ইন্ডাস্ট্রির অন্যতম সেরা বাদানুবাদপূর্ণ ব্যাপার। আইফোন ৭ স্মার্টফোনে হেডফোন জ্যাক থাকবে না বলে অনেকদিন থেকেই গুজব উঠেছে। তার সাথে আবার মটো জি ডিভাইসে ইতোমধ্যেই হেডফোন জ্যাক বিলুপ্ত করেছে। তার কারলে স্মার্টফোন গ্রাহকরা এ ব্যাপারে যথার্থই উদ্বিগ্ন। তবে ইউএসবি-সি উপরিউক্ত মটো ফোন এবং অ্যাপল ম্যাকবুকসহ কয়েকটি ডিভাইসে এখন বাজারে এসেছে। তবে মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল মনে করে, বহুমুখী ও আধুনিক ইউএসবি-সি শুধুমাত্র হেডফোন জ্যাকের প্রতিস্থাপকই নয়, প্রযুক্তি হিসেবে উচ্চতরও বটে।
মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে বুধবার অনুষ্ঠিত ইনটেল ডেভেলপার ফোরামে ইনটেল স্থপতি ব্রাড স্যান্ডার্স এবং রহমান ইসমাইল এ বছরের শেষের দিকে এখনকার আধুনিক স্মার্টফোনে ইউএসবি সি কতোটা উন্নততর রূপে আসবে তা বিশ্লেষণ করেন। সংবাদমাধ্যম সিনেট এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। তবে ইউএসবি-সি’র কল্যাণে স্মার্টফোনগুলো অনেক বেশি পাতলা হবে। আর এনালগ সার্কিট রুট না করেই ফোন নির্মাতারা ডিজিটাল অডিওতে চলে যেতে পারবেন। স্যান্ডার্স বলেন, ডিজিটাল অডিওর মাধ্যমে সফটওয়্যার এবং ডিভাইস নির্মাতারা সস্তা এয়ারবার্ডগুলোকে দামী হেডফোনের নয়েজ ক্যান্সেলিং এবং ব্যাস বুস্টিংয়ের মতো ফিচারগুলো পেতে সহায়তা করতে পারে।
ভারী অ্যাডাপ্টর বহনের পরেও হেডফোন জ্যাক বিলুপ্তির সবচেয়ে বড় অসুবিধা হলো ব্যাটারী শক্তি বেশি ক্ষয় হবে। অর্থাৎ, ৩.৫ মিলিমিটার পোর্ট থেকে ইউএসবি কন্ট্রোলারগুলো বেশি ব্যাটারী শক্তি ক্ষয় করে। আর এর কোন সমাধানও ব্যবহারকারীরা পাবে না। তবে স্যান্ডার্স জানায়, তিনি এবং ইসমাইল ইউএসবি-সি পোর্টের বৈশিষ্ট্যাবলী সংশোধন করেছেন। তার ফলে, ইউজাররা মাইক্রোফোন অথবা হেডফোনে গান না শুনলে এটি স্বয়ংক্রিয়ভাবে তা সনাক্ত করে বন্ধ হয়ে যাবে এবং ব্যাটারীর শক্তি বাঁচাবে।
সূত্র: দ্য ভার্জ, আরিফ আরমান বাদল



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত