প্রকাশ : ২১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
এশিয়ায় জীবনধারা পাল্টাতে ‘পোকেমন গো’
এবার এশিয়াতেও বাজিমাৎ করেছে অগমেন্টেড রিয়ালিটি গেইম ‘পোকেমন গো’। চলতি বছরের ৫ অগাস্ট দক্ষিণ-পশ্চিম এশিয়ার ১৫টি দেশে চালু করা হয় গেইমটি। এসব দেশে মানুষের জীবনধারা পরিবর্তনে ভূমিকা রাখছে পোকেমন গো, সম্প্রতি এমন তথ্যই উঠে এসেছে।
এশিয়ায় পোকেমন গো ভক্তরা মোবাইলে ভালো নেটওয়ার্ক সিগনাল পেতে তাদের মোবাইল সেবা পরিবর্তন করছে বলে জানিয়েছে রয়টার্স। গেইমটি খেলার সুবিধার্থে সবচেয়ে ভালো মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান খুঁজছেন গেইমাররা। মোবাইলের ডেটাপ্যাক এবং অন্যান্য সুবিধা বিবেচনা করে মোবাইলফোন অপারেটর পরিবর্তন করছে অনেক গেইমার। ইন্দোনেশিয়া থেকে হংকং এবং ক্যাম্বোডিয়া সবদেশেই এখন গেইমারদের জীবনধারা পরিবর্তনে বড় ভূমিকা পালন করছে এই পোকিমন গো। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যন্ডে গেইমটি চালু হওয়ার এক মাস পর এশিয়াতে গেইমটি চালু করা হয়।
ইন্দোনেশিয়ার ২৯ বছর বয়সী ব্যাংক কর্মকর্তা মুছামাদ সায়ফুদিন জানান, গেইমটি খেলেতে তিনি অপারেটর পরিবর্তন করে আরও ভালো ডেটাপ্যাক অফার করছে এমন অপারেটর ব্যবহার করছেন। তিনি আরও জানান তার বন্ধুরা ২০ ডলার মূল্যের মডেম কিনেছে। ভালো নেটওয়ার্ক পেতে তারা মডেমটি কাছে রাখতে পারেন।
রয়টার্সকে টেলিফোনে সায়ফুদিন বলেন, বিশেষভাবে যেসব জায়গায় নেটওয়ার্ক সিগনাল পাওয়া খুবই কঠিন তারা সেখানেও মডেমটি সঙ্গে নিতে পারেন।’ দুই সপ্তাহ আগে ইন্দোনেশিয়ায় গেইমটি চালু হলেও অনেক আগে থেকেই দেশটিতে প্রক্সি ব্যবহার করে গেইমটি খেলছে হাজারো গেইমার।
এশিয়ায় গেইমটি চালু হওয়ায় ব্যবসা বেড়েছে মডেম নির্মাতা প্রতিষ্ঠানগুলোর। গত দুই মাসে পিটি স্মার্টফ্রেন টেলিকম-এর ৪জি মডেমের দাম বেড়েছে পাঁচ গুণ। প্রতিটি মডেমের দাম ধরা হয়েছে ২৩ ডলার।
আর চাইলে ‘পোকেমন বল’ ছুঁড়ে পোকেমন কে বন্দি করে গেইমার তা যোগ করে ফেলতে পারেন নিজস্ব সংগ্রহের তালিকায়।
-ফুয়াদ তানভীর অমি




আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত