-আইটি ডেস্ক    |    
প্রকাশ : ০৪ আগস্ট, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
মানসিক সমস্যা সমাধানে ক্র্যাফের অন্যরকম উদ্যোগ

অনলাইন ও অফলাইনে নির্যাতনের শিকার মানুষদের নানামুখী সমাধানদাতা অলাভজনক সংগঠন ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্র্যাফ) এবার মানসিক সমস্যা সমাধানে অন্যরকম উদ্যোগ গ্রহণ করেছে। মানসিক সমস্যা সমাধানে যে কেউ এ বিষয়ে প্রশ্ন করলে বিশেষজ্ঞ ডাক্তারের সহায়তায় এর ওপর ভিত্তি করে বিনামূল্যে ভিডিও প্রকাশ করবে ক্র্যাফ। সম্প্রতি উচ্চমাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য হয়ে বেশ কয়েকজন শিক্ষার্থীর আত্মহত্যা এবং অনেকের না বলা কথা মনের কষ্ট যেন নেতিবাচক কোনো দুর্ঘটনার জন্ম না দেয়, সে বিষয়টিকে সামনে রেখে এ উদ্যোগ নিয়েছে। ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশনের মহাসচিব মিনহার মহসিন বলছেন, আজ সবাই এমন এক জগতে বসবাস করছে, যেখানে প্রত্যেকের জীবন তাদের মোবাইল ফোনে বন্দি। ভুল সিদ্ধান্ত মাত্রাতিরিক্ত আবেগ, ভালোবাসার অভিনয় ইত্যাদি ঘটনায় সামাজিক মাধ্যমে অপরাধপ্রবণতা অনেক বেড়েছে। এসব ঘটনার পেছনে লুকিয়ে রয়েছে কী কারণ? কী হতে পারে তার সমাধান? বেশিরভাগ সাইবার অপরাধ বা সামাজিক অপরাধে প্রযুক্তির ব্যবহার ঘটছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিমূলক ছবি বিতরণ, ব্ল্যাকমেইল, এমনকি আত্মহত্যায় প্ররোচনা ও ধর্ষণের মতো গুরুতর অপরাধের ভিডিও অবাধে শেয়ার হচ্ছে। এসব কাজে যারা জড়িত, অভিযোগের ভিত্তিতে তাদের আইনের ও প্রশাসনের আওতায় নিয়ে আসছে ক্র্যাফ। মানসিক সমস্যা সমাধানে এ উদ্যোগের সঙ্গে অংশীদার হয়েছেন ক্র্যাফের ইয়ুথ কাউন্সিলিং উইং (ওয়াইসিডাব্লিউ) এর সাইকিয়াট্রিস্ট ডা. মো. হারুনুর রশীদ। তিনি মিরপুরের ডেল্টা মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) সাবেক সহকারী অধ্যাপক। যাদের মানসিক সমস্যা বিষয়ে সহায়তা প্রয়োজন তাদের পূর্ণ সহযোগিতা প্রদান করবেন ডা. মো. হারুনুর রশীদ। তা হতে পারে কাউন্সিলিং, চিকিৎসা বা মেডিসিনসংক্রান্ত পরামর্শ। ক্র্যাফের এ সেবা যে কেউ নিতে পারবে সম্পূর্ণ বিনামূল্যে। সাহায্য চাওয়া ব্যক্তির সম্পূর্ণ তথ্য প্রয়োজনে গোপন রাখা হবে। যে কোনো মানসিক সমস্যাসংক্রান্ত প্রশ্ন লিখে জানাতে পারেন অথবা যদি গোপনীয়তা রক্ষা করতে চান সেক্ষেত্রে [email protected] এ ঠিকানায় মেইল করতে পারেন। মেইলের সাবজেক্ট অংশে Psychiatry শব্দটি লিখতে হবে। আপনাদের সব প্রশ্নের উত্তর পূর্বনির্ধারিত সময় ও দিনে ভিডিওয়ের মাধ্যমে প্রকাশ করা হবে। সেটি কোন দিন হবে, তা ক্র্যাফের অফিসিয়াল ফেসবুক পেজে (https://www.facebook.com/CrimeResearchandAnalysisFoundation) জানিয়ে দেয়া হবে।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত