প্রকাশ : ২৩ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
স্মার্টওয়াচের সরবরাহ দ্বিগুণ হবে
স্মার্টওয়াচের বাজারে এখনও শীর্ষ অবস্থানে রয়েছে অ্যাপল। ২০২১ সালের মধ্যে এ বাজারে স্মার্টওয়াচের সরবরাহ দাঁড়াবে ৭ কোটি ১৫ লাখ ইউনিট। ২০১৭ সালে যা আছে ৩ কোটি ১৬ লাখ ইউনিট। বৃহস্পতিবার বৈশ্বিকবাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি এমন একটি পূর্বাভাস দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।
সেখানে বলা হচ্ছে, কুপারটিনোভিত্তিক জায়ান্টটি গত সেপ্টেম্বরে অ্যাপল ওয়াচ সিরিজ থ্রি বাজারে ছেড়েছে। ডিভাইসটিতে বিল্টইন হিসেবে সেলুলার ব্যবহার করা হয়েছে সব সময় যোগাযোগ করার জন্য। এ ছাড়া সেটা দিয়ে কল করা, রিসিভ করা, টেক্সট আদান-প্রদান করা যায়। আসলে সঙ্গে আইফোন না থাকলেও স্মার্টওয়াচটির মাধ্যমে বেশিরভাগ কাজ করা সম্ভব।
বুদ্ধিবৃত্তিক ফিচারসহ স্মার্টওয়াচটিতে স্বাস্থ্য ও ফিটনেস ট্র্যাকার হিসেবেও ব্যবহার করা যাবে। ৫০ মিটার পর্যন্ত পানির নিচেও এটি কাজ করবে সমানভাবে, এমনকি ডিভাইসটিতে থাকা নতুন বায়োমেট্রিক অলটাইমার দিয়ে আপেক্ষিকতাও মাপা যায়।
আইডিসির মতে, বেসিক এবং স্মার্টওয়াচ মিলে ২০১৭ সালে মোট সরবরাহ বেড়ে হয়েছে ৬ কোটি ১৫ লাখ। আর এই সরবরাহ বেড়ে ২০২১ সালে দাঁড়াবে ১৪ কোটি ৯৫ লাখে। এই ক্যাটাগরিতে অবশ্য ফ্যাশন ব্র্যান্ডগুলোকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ গবেষক (মোবাইল ডিভাইস ট্র্যাকার) জিতেশ উবরানী এক বিবৃতিতে বলেছেন, রিস্টব্যান্ড থেকে ঘড়িগুলোয় বিক্রেতা এবং ডিস্ট্রিবিউটরদের অতিরিক্ত আয়ের সুযোগ হবে। এতে করে রাজস্বও বাড়বে বলে আশা করা হচ্ছে।
পরিধানযোগ্য পণ্যের বাজারের যে প্রবৃদ্ধি তাতে চলতি বছরে ১১ কোটি ৩২ লাখ ডিভাইস শিপমেন্ট হবে। আর ২০২১ সালের মধ্যে এই বাজারে এসব পণ্যের সরবরাহ বেড়ে দাঁড়াবে ২২ কোটি ২৩ লাখ। যা বার্ষিক হিসাবে প্রবৃদ্ধির হার ১৮ দশমিক ৪ শতাংশ বলে জানাচ্ছে আইডিসি। রিস্টব্যান্ড ও ফিটনেস ট্র্যাকার কিছুটা সহজলভ্য এবং দামে কম হওয়ায় অনেকের কাছে চাহিদা থাকায় এর বিক্রিও এখন ভালো বলা চলে। তবে ২০২১ সাল নাগাদ এর চাহিদা কমে যাবে বলে বলছে আইডিসি।
বিডিনিউজ অবলম্বনে আইটি ডেস্ক



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত