• শুক্রবার, ১৯ জানুয়ারি ২০১৮
প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
২০১৭ : আলোচিত সেরা ৫ গেম

২০১৭ সাল। পরিবর্তন হয়েছে অনেক কিছু। তেমনি অনেকটা ওলটপালট হয়েছে গেমিং দুনিয়াতেও। এসেছে অনেক অসাধারণ গেম। অনেক গেম দেখেছে অভূতপূর্ব সাফল্য, আবার অনেক গেম শুরুতে প্রশংসিত হলেও পরে হয়েছে নিন্দিত। তবে সর্বোপরি যা হয়েছে, পুরো বছরটাই ব্যস্ত থাকতে হয়েছে গেমারদের। অন্তত নতুন গেমের স্বাদ নিতে।

বছরের সর্বাধিক আলোচিত ছিল পাঁচ গেম। কেন এত আলোচনায় ছিল গেমগুলো তা দেখে নেয়া যাক।

দ্য লিজেন্ড অফ জেলডা : ব্রেথ অফ দি ওয়াইল্ড

জনপ্রিয় গেম কোম্পানি নিন্টেন্ডোর সর্বশেষ কনসোল সুইচের সঙ্গে তারা লিজেন্ড অফ জেলডা সিরিজের নতুন গেম প্রকাশ করে। শুরু থেকে তুমুল জনপ্রিয়তা পাওয়া গেমটি ২০১৭ সালের সেরা গেম হিসাবে নির্বাচন করেছে বেশ কিছু গেমিং প্রকাশনা।

শুরুতে দেখা যাবে গেমের হিরো লিংক মাত্র জ্ঞান ফিরে পেয়েছে, তবে তার স্মৃতির প্রায় পুরোটাই গিয়েছে হারিয়ে। ধীরে ধীরে আশপাশের এলাকা ঘুরে ও অন্যান্য চরিত্রের সঙ্গে কথা বলে সে কিছু স্মৃতি ফিরে পেতে শুরু করে, জানতে পারে এলাকাটির নাম হাইরুল। যা একসময় অনেক উন্নত একটি রাজ্য হলেও দানব গ্যাননের হামলায় ধ্বংস হয়ে গেছে।

লিংককে অন্যান্য চরিত্রের সঙ্গে নিয়ে গ্যাননকে পরাস্ত করে রাজ্যে শান্তি ফিরিয়ে আনতে হবে। গেমটির অসাধারণ কাহিনী, গেমপ্লে ও নজরকাড়া গ্রাফিক্সের জন্য প্রশংসিত হয়েছে। এটি খেলা যাবে নিন্টেন্ডো সুইচ ও উই-ইউ কনসোলে।

অ্যাসাসিন্স ক্রিড : অরিজিনস

মাঝখানে জনপ্রিয়তা হারিয়ে ফেলায় জনপ্রিয় গেম সিরিজটি এক বছরের জন্য বিদায় নিয়েছিল। তবে নিজেদের ভুল শুধরে আবারও গেমারদের মন জয় করেছে অ্যাসাসিন্স ক্রিডের সর্বশেষ গেম অরিজিনস।

এবারের গেমে অ্যাসাসিন্সদের শুরুর কাহিনী দেখানও হয়েছে। তারা প্রাচীন মিসরের একজন যোদ্ধা অথবা মেজাই বাইয়েক কিভাবে রাজ্যে ক্ষমতার লড়াইয়ের মাঝে পড়ে অ্যাসাসিন্স সম্প্রদায়ের গোড়াপতন করে। আর এমন ঘটনা নিয়েই গেমটি তৈরি করা হয়েছে।

পুরনো গেমগুলোর অ্যাকশনভিত্তিক গেমপ্লে বদলে রোল-প্লেইং-এর দিকে নজর দেয়ায় সবাই প্রশংসা করেছেন গেমটির। খেলতে প্রয়োজন প্লেস্টেশন ৪, এক্স বক্স ওয়ান অথবা পিসি।

উলফেনস্টাইন ২ : দ্যা নিউ কলোসাস

নাৎসিদের বিরুদ্ধে দ্বিতীয় মহাযুদ্ধের সময় মার্কিন সেনা ব্ল্যাজকোইজের যুদ্ধকে কেন্দ্র করে তৈরি উলফেনস্টাইন সিরিজের সর্বশেষ গেমটিতে এবার ইতিহাস কিছুটা বদল করা হয়েছে।

এবার নাৎসিরা যুদ্ধে জিতে মার্কিন যুক্তরাষ্ট্র দখল করে নেয়ার পর কিভাবে ব্ল্যাজকোইজ ও তার সঙ্গের গেরিলা যোদ্ধারা তাদের হটাতে সংগ্রাম শুরু করে তা দেখানো হয়েছে। তুলে ধরা হয়েছে নাৎসি সরকার কিভাবে জনগণের সব অধিকার কেড়ে নিতে পারে।

তবে এরূপ অবস্থার রাজনৈতিক দিকগুলোকে কেন্দ্র না করে মূলত অ্যাকশনের দিকেই নজর দিয়েছে নির্মাতা ইড সফটওয়্যার। গেমটি আলোচিত হওয়ার পেছনে রয়েছে ডানপন্থীদের গেমটির প্রতি নেতিবাচক মন্তব্য, নাৎসিবাদকে এভাবে মন্দভাবে উপস্থাপন করায় অনেকেই সোশ্যাল মিডিয়া অথবা গণমাধ্যমে সরাসরি ইড সফটওয়্যারকে নিন্দা করেছেন। গেমটি খেলা যাবে প্লেস্টেশন ৪, এক্সবক্স ওয়ান ও পিসিতে।

প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস

একটি এলাকা, বেশ কিছু গেমার, লক্ষ্য একটি- শেষ পর্যন্ত টিকে থাকা। গ্ল্যাডিয়েটরধর্মী গেমপ্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস চলতি বছরের সবচেয়ে জনপ্রিয় গেমের খেতাব পেয়েছে।

একই সময় ১৩ লাখ ৫০ হাজার গেমার এটি খেলে রেকর্ড সৃষ্টি করেছেন। গেমের শুরুতে গেমারকে প্যারাশুটের মাধ্যমে গেমের এলাকায় নামিয়ে দেয়া হবে। সেখানেই অস্ত্র ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র খুঁজে নিয়ে সবার সঙ্গে লড়াই করে টিকে থাকতে হবে।

ব্যাটলগ্রাউন্ডসের জনপ্রিয়তার ফলে অন্যান্য অনলাইন গেমের খেলোয়াড় কমে গেছে। জন্ম নিয়েছে এরূপ আরও অনেক গেম। মোবাইল সংস্করণও শিগগিরই আসছে। গেমটি খেলা যাবে আপাতত পিসি ও এক্সবক্স ওয়ানে।

স্টার ওয়ার্স ব্যাটলফ্রন্ট ২

জনপ্রিয় মুভি সিরিজ স্টার ওয়ার্সের ওপর তৈরি গেম ব্যাটলফ্রন্ট ২ অনেকটা ব্যাটলফিল্ডর মতো। একা খেলার সময় গভীর যুদ্ধভিত্তিক কাহিনীর মাঝে হারিয়ে যাওয়া যাবে। দুজন মিলে ইন্টারনেট ছাড়াই কো-অপও খেলা যাবে। আবার বিশাল এলাকা দখলের জন্য দলের হয়ে লড়াইও করা যাবে।

তবে গেমটি তার গেমপ্লে অথবা কাহিনীর জন্য নয়, আলোচিত হয়েছে অতিরিক্ত মাইক্রো-ট্রানসঅ্যাকশনের জন্য। গেমটির ডিলাক্স সংস্করণ ৮০ ডলার দিয়ে কেনার পরও জনপ্রিয় চরিত্রগুলো পেতে লুটবক্সের পেছনে টাকা ঢালতে হবে। এমনটি নজরে আসার পর গেমাররা সেটি বর্জনের সিদ্ধান্ত নেয়। তার ফলে নির্মাতা ইলেক্ট্রনিক আর্টসের শেয়ারের মূল্য কমে যায়। লুটবক্স বেআইনি কিনা তা নিয়েও আলোচনা শুরু হয়। শুধু নির্মাতা ও প্রকাশকের জন্য গেম ফ্লপ করতে পারে, তার উজ্জ্বল উদাহরণ গেমটি। তবে যারা স্টার ওয়ার্সের স্বাদ নিতে গেমটি খেলতে চান, তারা হতাশ হবেন না। খেলা যাবে পিসি, এক্সবক্স ও প্লে-স্টেশন ৪এ। সূত্র : টেক শহর। -আইটি ডেস্ক


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত