প্রকাশ : ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
বিটকয়েন লেনদেনে নিষেধাজ্ঞা জারি করল বাংলাদেশ ব্যাংক
ভার্চুয়াল মুদ্রা হিসেবে বিটকয়েন, ইথেরাম, রিপেল, লিটকয়েন দেশে লেনদেনে সতর্ক থাকার অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক।
রোববার বাংলাদেশ ব্যাংকের ফেসবুক পেইজে একটি বিজ্ঞপ্তি দিয়ে বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রা লেনদেন অনুমোদনহীন এবং এটি লেনদেনে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।
ওই বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, এসব ভার্চুয়াল মুদ্রা যেহেতু দেশে কোনো বৈধ কর্তৃপক্ষ দ্বারা স্বীকৃত নয়, তাই এসব মুদ্রার বিপরীতে কোনো প্রকার আর্থিক দাবির স্বীকৃতি থাকে না। বাংলাদেশ ব্যাংক কিংবা অন্য কোনো কর্তৃপক্ষ এসব ভার্চুয়াল মুদ্রাকে বৈধতা না দেয়ায় এটি বাংলাদেশ বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৭৪, সন্ত্রাসবিরোধী আইন ২০০৯ এবং মানি লন্ডারিং আইন ২০১২-এর পরিপন্থী। তাই এসব মুদ্রা বিনিময় থেকে বিরত থাকার কথা বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।
এছাড়াও এভাবে ভার্চুয়াল মুদ্রা বিনিময়ের ফলে অনিচ্ছাকৃত মানি লন্ডারিং অথবা সন্ত্রাসে অর্থায়ন সম্পর্কিত আইনের লঙ্ঘন হতে পারে বলেও সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।
তাই বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রার লেনদেন, লেনদেনে সহায়তা এবং এর প্রচার থেকে বিরত থাকার জন্য সর্বসাধারণকে অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক।
ভার্চুয়াল মুদ্রা ব্যবস্থা হিসেবে পরিচিত বিটকয়েন নিয়ে বেশকিছু দিন থেকেই আলোচনা হচ্ছে। তবে সম্প্রতি হঠাৎ করেই এর দাম বৃদ্ধি পেলে এটি আরও পরিচিত হতে থাকে। তবে আবারও বিটকয়েনের দাম কমতে শুরু করেছে। টেক শহর।
-আইটি ডেস্ক



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত