এম এ রহমান    |    
প্রকাশ : ১১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
১১৫৯ কর্মকর্তা নেবে রূপালী ব্যাংক
রূপালী ব্যাংকে ১ হাজার ১৫৯ জন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। এর মধ্যে ৪২৩ জন সিনিয়র অফিসার ও ৭৩৬ জন অফিসার। নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করছে যথারীতি ব্যাংকার্স সিলেকশন কমিটি। এ নিয়ে বিভিন্ন দৈনিকে সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। বিস্তারিত জানাচ্ছেন -

শুরুতে ৪২৩ সিনিয়র অফিসার পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে রূপালী ব্যাংক। ২৭ জুলাই থেকে অনলাইনে আবেদন শুরু হয়। পরে ৩ আগস্ট অফিসার পদে ৭৩৬ জনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আবেদনের যোগ্যতা : বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক লাইলা বিলকিস আরা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিনিয়র অফিসার পদে আবেদনের জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর অথবা চার বছরমেয়াদি স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি থাকতে হবে। মাধ্যমিক-উচ্চমাধ্যমিক এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাগুলোতে অন্তত একটিতে প্রথম বিভাগ বা শ্রেণী বা সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। থাকতে হবে কম্পিউটার দক্ষতা। কোনো তৃতীয় বিভাগ/ শ্রেণী বা সমমানের গ্রেড থাকলে আবেদন করা যাবে না। আর অফিসার পদে আবেদনের যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম দ্বিতীয় শ্রেণীর/সমমানের গ্রেড পয়েন্টের স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছরমেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি। শিক্ষাজীবনের কোনো স্তরেই তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়। গ্রেডিং পয়েন্টে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেকে ২.০০-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণী, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তার বেশি কিন্তু ২.২৫-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে।

বয়স : সিনিয়র অফিসার পদে ১ এপ্রিল ২০১৬ তারিখে প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। আর অফিসার পদে ১ আগস্ট ২০১৬ সালে বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

ডেটলাইন : আবেদন করতে হবে অনলাইনে। সিনিয়র অফিসার পদে ১৫ আগস্ট ২০১৬-এর মধ্যে আবেদন করতে হবে। আর অফিসার পদে অনলাইন আবেদন শুরু হয়েছে ৪ আগস্ট। আবেদনের শেষ দিন ২৩ আগস্ট।

আবেদন পদ্ধতি : বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.erecruitment.bb.org.bd) online Application From বাটনের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন আবেদন ফরমে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত বিভিন্ন পরীক্ষার ফলাফলের তারিখ উল্লেখ করতে হবে। আবেদন করার নিয়ম ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর পাওয়া ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। আবেদনের সময় আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল ও সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। আবেদনের সময় কোনো কাগজপত্র লাগবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে চাকরিরতদের প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে হবে নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে। বিবাহিত নারী প্রার্থীদের ক্ষেত্রে স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে। আবেদনের সময় কোনো তথ্য বা সমস্যায় পড়লে ইমেইল করা যাবে ([email protected]) ঠিকানায়। নিয়োগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত বিধিমালা অনুস্মরণ করা হবে।

বেতন : সিনিয়র অফিসার পদে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী, ২২০০০ থেকে ৫৩০৬০ টাকা স্কেলে বেতন দেয়া হবে। অন্যান্য সুবিধাও পাওয়া যাবে। আর অফিসার পদে ১৬০০০ টাকা থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা বেতন ও অন্যান্য সুবিধাদি প্রাপ্ত হবেন।

পরীক্ষা : পরীক্ষার তারিখ পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে কিংবা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে জানানো হবে। বিজ্ঞপ্তিতে নিয়োগ পরীক্ষার পদ্ধতি সম্পর্কে কিছুই বলা হয়নি। তবে রূপালী ব্যাংকে সম্প্রতি নিয়োগ পাওয়া বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, পরীক্ষা হবে তিন পদ্ধতিতে। প্রথমে এমসিকিউ পরীক্ষা। উত্তীর্ণদের ডাক পড়বে লিখিত রচনামূলক পরীক্ষার জন্য। সবশেষ নেয়া হবে ভাইভা বা মৌখিক পরীক্ষা। সিনিয়র অফিসার পদের বিভিন্ন সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র পর্যবেক্ষণে দেখা যায় সাধারণত এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বর, রচনামূলক পরীক্ষায় ২০০ নম্বর এবং ২৫ নম্বর থাকে মৌখিক পরীক্ষার জন্য। তবে নিয়োগ কর্তৃপক্ষ চাইলে এর পরিবর্তন আনতে পারে।

প্রস্তুতি : বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব্যাংকের সিনিয়র ও জুনিয়র অফিসার পদের বিভিন্ন পরীক্ষার প্রায় একই ধরনের প্রশ্নপত্র করা হয়। তাই অতীতে অনুষ্ঠিত বিভিন্ন ব্যাংকের পরীক্ষার প্রশ্নপত্র দেখলে কিভাবে প্রস্তুতি নিতে হবে সেই সম্পর্কে ধারণা পাওয়া যাবে। বাজারে বেশ কয়েকটি প্রকাশনীর ব্যাংক জব প্রস্তুতির বই আছে। সেগুলো দেখে অনুশীলন করলে কাঙ্ক্ষিত সফলতা আসতে পারে।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত