প্রকাশ : ২১ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
ব্র্যাকে নারী ম্যানেজমেন্ট ট্রেইনি নিয়োগ
বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি সংস্থা ব্র্যাকে জনবল নিয়োগ দেয়া হবে। ম্যানেজমেন্ট ট্রেইনি পদে নারীদের নিয়োগ দেয়া হবে প্রতিষ্ঠানটিতে। এ লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। আগ্রহ আর যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে। বিস্তারিত জানাচ্ছেন এম এ রহমান

এবারই প্রথম নারী ম্যানেজমেন্ট ট্রেইনি নিয়োগ : কর্মক্ষেত্রে নারীদের সম্পৃক্ততা বাড়াতে এবং দক্ষ নারী কর্মশক্তি গড়ে তোলার লক্ষ্যে ব্র্যাক তাদের ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রামে এবারই প্রথম শুধু নারী ম্যানেজমেন্ট ট্রেইনি নিয়োগ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে ব্র্যাক হেড অফিসে যোগাযোগ করে জানা যায়, প্রতিষ্ঠানটি প্রতিবারই নারী-পুরুষ মিলিয়ে ম্যানেজমেন্ট ট্রেইনিদের নিয়োগ দেয়। এবারই প্রথম শুধু নারীদের নিয়োগ দেয়া হচ্ছে। এবার ম্যানেজমেন্ট ট্রেইনি পদে ২৫ জনকে নিয়োগ দেয়ার প্রাথমিক পরিকল্পনা নেয়া হয়েছে। তবে যোগ্য ও প্রতিশ্রুতিশীল ক্যান্ডিডেট বেশি পাওয়া গেলে আর বেশি সংখ্যক কর্মী নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা : বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ম্যানেজমেন্ট ট্রেইনি পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। এ ক্ষেত্রে আবেদনকারীর সিজিপিএ কমপক্ষে ৩.০ অথবা প্রথম শ্রেণী হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীদের সংশ্লিষ্ট খাতে এক বছরের অভিজ্ঞতাও থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার পাশাপাশি আবেদনকারীকে যোগাযোগে দক্ষ, নেতৃত্বগুণ, বিশ্লেষণ ক্ষমতা এবং গ্রুপে সমন্বয় করে কাজ করায়ও দক্ষ হতে হবে।

আবেদন প্রক্রিয়া : ব্র্যাকের ম্যানেজমেন্ট ট্রেইনি পদে আবেদনের জন্য আবেদনকারীকে অনলাইনে সিভি পাঠিয়ে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীদের resume-brac.net এই ঠিকানায় ই-মেইলের মাধ্যমে তাদের সিভি পাঠাতে হবে। ই-মেইলের বিষয়বস্তুর ঘরে অবশ্যই পদের নাম উল্লেখ করতে হবে।

ডেটলাইন : ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদনপ্রক্রিয়া, ব্র্যাকের ম্যানেজমেন্ট ট্রেইনি পদটিতে আবেদন করা যাবে ২১ জুলাই ২০১৭ তারিখ পর্যন্ত।

বেতন-ভাতা এবং অন্যান্য সুযোগ-সুবিধা : ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের মাসে ৩৫ হাজার টাকা হারে মাসিক বেতন দেয়া হবে। নিয়মিত বেতনের পাশাপাশি উৎসব বোনাস, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, স্বাস্থ্য, জীবনবীমা ইত্যাদি সুবিধা ভোগ করবেন। প্রথম এক বছর শিক্ষানবিশকাল পার হওয়ার পর কাজের দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে ম্যানেজমেন্ট ট্রেইনিদের আঞ্চলিক ব্যবস্থাপক হিসেবে নিয়োগ দেয়া হবে এবং সেই অনুযায়ী বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাও বৃদ্ধি করা হবে।

নিয়োগ পরীক্ষা : আবেদন যাচাই-বাছাই করে যোগ্য প্রার্থীদের মোবাইল নম্বরে ফোনে ও এসএমএসএর মাধ্যমে জানানো হবে লিখিত পরীক্ষার সময় ও তারিখ। সাধারণত প্রথমে লিখিত পরীক্ষা নেয়া হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হয় মৌখিক পরীক্ষার জন্য।

প্রস্তুতি : বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে নিয়োগের ক্ষেত্রে আবেদনকারীর নানা দিক গুরুত্ব দিয়ে দেখা হয়। অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে যাচাই করা হয় তার ‘জব হিস্ট্রি’। দেখা হয় আবেদনকারীর নেতৃত্বগুণাগুণ, কমিটমেন্ট, বুদ্ধিমত্তা, দূরদৃষ্টি, সৃজনশীলতা, দায়িত্ববোধ, সততা, সর্বোপরি আসলেই তিনি কাজটির জন্য উপযুক্ত কিনা। ফ্রেশ গ্রাজুয়েটদের নিয়োগের ক্ষেত্রে তাদের স্মার্টনেস, যোগাযোগ দক্ষতা, কম্পিউটার স্কিল, অ্যাম্বিশন, নিয়োগদাতা প্রতিষ্ঠানে কাজ করার আগ্রহ, এক্সট্রা কারিকুলার ও ভলেনটারি অ্যাক্টিভিটিজ আছে কিনা, প্রেজেন্স অব মাইন্ড এসব বিষয় খতিয়ে দেখা হয়। তাই বিষয়গুলো মাথায় রেখে আবেদনকারীদের নিজেকে প্রস্তুত করতে হবে।

ফ্রেশ গ্রাজুয়েটদের নিয়োগের ক্ষেত্রে আরও দেখা হয় আবেদনকারীর ফাংশনাল স্কিল। যে কাজের জন্য তিনি আবেদন করেছেন সেটির যোগ্য কিনা তিনি। কাজটি যথাযথভাবে করতে পারবেন কিনা। তার আন্তব্যাক্তিক স্কিল, আন্তঃযোগাযোগ স্কিল, সোশ্যাল স্কিল তথা মানুষের সঙ্গে মিশতে পারার ক্ষমতা। টিমে কাজ করতে পারবে কিনা। তার নেতৃত্বগুণ, আচরণ, মনোভাব কেমন তা যাচাই করা হয়।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত