প্রকাশ : ২১ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান গুরুত্বপূর্ণ
যে কোনো ধরনের চাকরি বা নিয়োগ পরীক্ষা অথবা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান একটি গুরুত্বপূর্ণ বিষয়। অনেক সময়ই চলমান ঘটনাবলীর আলোকে অতীতের প্রশ্ন করা হয় ঘুরিয়ে-প্যাঁচিয়ে। তাই সাম্প্রতিক আলোচিত সাধারণ জ্ঞান ও তার সঙ্গে সম্পর্কিত নানা তথ্য নিয়ে চাকরির খোঁজের নতুন আয়োজন ‘জ্ঞানের নানা দিক’। পর্বটি সাজিয়েছেন- সাইফুল ইসলাম খান

১. দুই জার্মানিকে একত্রিত করেছিলেন কে?

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের খলনায়ক হিটলারের নাৎসি জার্মানির পরাজয়ের পর জার্মানি পূর্বে আর পশ্চিমে বিভক্ত হয়ে যায়। ১৯৬১ সালের ১৩ আগস্ট জার্মানির শহর বার্লিনে পূর্ব জার্মানি ও পশ্চিম জার্মানির মধ্যে সীমানা দেয়াল তুলে দেয়া হয়। যা বার্লিন প্রাচীর নামে প্রচলিত ১৯৮৯ সালের ৯ নভেম্বর সেই প্রাচীর ভেঙে দেয়া হয়? পরে ১৯৯০ সালের ৩ অক্টোবর বিভক্ত পূর্ব আর পশ্চিম জার্মানিকে একত্রিত করেছিলেন তিনি। ১৯৮২ সালে তৎকালীন পশ্চিম জার্মানির চ্যান্সেলর হওয়ার পর তিনি সম্মিলিত জার্মানির নেতৃত্ব দিয়েছেন ১৯৯৮ সাল পর্যন্ত। তাকে ডাকা হয় ইউরোপের সেরা নেতা হিসেবে। তিনি আর কেউ নন তিনি হেলমুট কোল। ১৬ বছরের শাসনামলে তিনি ইউরোপের জন্য অভিন্ন মুদ্রা ইউরোর প্রচলন করেন। ১৯৩০ সালের ৩ এপ্রিল জন্ম নেয়া হেলমুট কোল গত ১৬ জুন ৮৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

২. অস্ট্রেলিয়া-ওশেনিয়া অঞ্চলের সর্বোচ্চ পর্বতের নাম কী?

অস্ট্রেলিয়া-ওশেনিয়া অঞ্চলের সর্বোচ্চ পর্বতের নাম কার্সটেঞ্জ পিরামিড। এ পর্বতটির অবস্থান ইন্দোনেশিয়ায়। পর্বতটি স্থানীয় নাম পুনাক জায়া। সম্প্রতি এ পবর্তটি জয় করতে গিয়ে দুই সহ-আরোহীসহ আটকা পড়েছিলেন এভারেস্টজয়ী বাংলাদেশের পর্বতারোহী মূসা ইব্রাহীম।

অন্যদিকে এশিয়া তথা বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট। নেপালি ভাষায় এর নাম সাগরমাথা (আকাশের দেবী) ও তিব্বতি ভাষায় এর নাম চোমোলুংমা (মহাবিশ্বের দেবী মা)। ১৯৫৩ সালে প্রথম মানব পদচিহ্ন রাখেন নিউজিল্যান্ডের স্যার এডমন্ড হিলারি এবং নেপালের শেরপা তেনজিং নোরগে। আর ২০১০ সালে প্রথম বাংলাদেশি হিসেবে এ শৃঙ্গের শুভ্র বরফচূড়ায় পদচিহ্ন রেখে লাল সবুজের পতাকা ওড়ান লালমনিরহাটের মূসা ইব্রাহীম। অন্যদিকে ১৯৭৫ সালে জাপানের জুনকো তাবেই প্রথম নারী হিসেবে এভারেস্ট শৃঙ্গ জয় করেন। আর ২০১২ সালে বাংলাদেশের প্রথম নারী হিসেবে এভারেস্ট শৃঙ্গ জয় করেন লক্ষ্মীপুরের নিশাত মজুমদার। তবে ২০১৩ সালে অপর বাংলাদেশি মোহাম্মদ খালেদ হোসেন এভারেস্ট জয় করে নামার সময় মারা যান।

সাত মহাদেশের বাকি পাঁচ সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হল- ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এলবরুস, আফ্রিকার সর্বোচ্চ পর্বত কিলিমানজারো, দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ পর্বত অ্যাকোনকাগুয়া, উত্তর আমেরিকার সর্বোচ্চ শৃঙ্গ ডেনালি এবং ভিনসন ম্যাসিফ হল অ্যান্টার্কটিকা মহাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। পৃথিবীর সাত মহাদেশের সাতটি শীর্ষ চূড়াকে একসঙ্গে ‘সেভেন সামিট’ নামে ডাকা হয়। বাংলাদেশের প্রথম পর্বতারোহী হিসেবে সেভেন সামিট জয় করেছেন ফেনীর ওয়াসফিয়া নাজরিন।

৩. আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) বর্তমান মহাপরিচালক কে?

১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)। বিশ্বে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার এবং সামরিক উদ্দেশ্যে এর ব্যবহার রোধ কল্পে কাজ করে থাকে জাতিসংঘের অধীনে থাকা স্বায়ত্তশাসিত এ সংস্থাটি। আইএইএ-এর সদর দফতর অস্ট্রিয়ার ভিয়েনাতে অবস্থিত। ২০০৫ সালে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করে আইএইএ ও এর তৎকালীন মহাপরিচালক এল বারাদি। ২০০৯ সাল থেকে সংস্থাটির মহাপরিচালক হিসেবে কাজ করে যাচ্ছেন ইউকিয়া আমানো। গত ৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করে।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাংলাদেশের একমাত্র পরমাণু শক্তি গবেষণা ও উন্নয়ন প্রতিষ্ঠান ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন’ অবস্থিত। ১৯৭৩ সালের ২৭ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয় এটি। ১৯৮৮ সাল পর্যন্ত এ প্রতিষ্ঠানটির নাম ছিল আণবিক শক্তি কমিশন।

৪. কার সময়ে টাকায় আট মণ চাল পাওয়া যেত?

দেশে বর্তমানে চালের দাম সবচেয়ে বেশি। সেই সঙ্গে হাওরসহ সারা দেশে প্রাকৃতিক দুর্যোগে ফসল নষ্ট হওয়ার ফলে চালের দাম বৃদ্ধির আশঙ্কা আরও বাড়ছে। একই সঙ্গে চট্টগ্রাম বিভাগে পাহাড় ধসে দেড় শাতাধিক মানুষ মারা গেছে। মুঘল শাসনামলে এই চট্টগ্রাম থেকে আরাকানি জলদস্যুদের দমন করেছিলেন মুঘল সুবাদার শায়েস্তা খাঁ। তার সময়ে টাকায় আট মণ চাল পাওয়া যেত। জিনিসপত্রের এই সস্তা মূল্যকে স্মরণীয় করে রাখার জন্য শায়েস্তা খান ঢাকা থেকে চলে যাওয়ার সময় নগরীর পশ্চিম দিকের দরজা বন্ধ করে দেন এবং ঘোষণা দেন, ভবিষ্যতে যদি কোনো সুবাদার টাকায় আট মণ চাল দিতে পারে তবে তিনি যেন এই দরজা খোলেন। শায়েস্তা খান ১৬৬৪ সালে ঢাকায় ছোট কাটরা দালান নির্মাণ করেন। শাহজাদা সুজার আমলে নির্মিত বড় কাটরা থেকে এটি প্রায় ২০০ গজ পূর্বে অবস্থিত। লালবাগ কেল্লার অসমাপ্ত কাজেও হাত দেন শায়েস্তা খান। তার মেয়ে পরী বিবির সমাধিকে ঘিরে তিনি পরী বিবির মাজার নির্মাণ করেন। ১৬৭৬ সালে তিনি পুরান ঢাকার হোসনি দালান নির্মাণ করেন।

৫. কত সালে কাজী নজরুল ইসলাম প্রথম বিশ্বযুদ্ধে যোগদান করেন?

শুধু লেখনীতে নয় বাস্তব জীবনেও মুক্তিকামী এই বিদ্রোহী কবির যুদ্ধে যোগদান করার শতবছর পূর্ণ হয়েছে এ বছর। ১৯১৭ সালে দশম শ্রেণীতে পড়াকালীন কাজী নজরুল ইসলাম মহাযুদ্ধ বা প্রথম বিশ্বযুদ্ধে যোগদান করেন। ১৯২০ সালে যুদ্ধ থেকে ফিরে তিনি সাংবাদিকতা শুরু করেন। আধুনিক বাংলা গানের জগতে ‘বুলবুল’ নামে খ্যাত কাজী নজরুল ‘ধূমকেতু’ ছদ্মনামে লিখতেন। ১৯২২ সালে তিনি ধূমকেতু নামে একটি পত্রিকাও প্রকাশ করেন। আনন্দময়ীর আগমনে এবং বিদ্রোহীর কৈফিয়ত কবিতা লিখে তিনি কারাবরণ করেন। তার নিষিদ্ধ পাঁচ গ্রন্থ হল- চন্দ্রবিন্দু, যুগবাণী, প্রলয়শীখা, বিষের বাঁশি ও ভাঙ্গার গান। রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলামকে বসন্ত নাটকটি উৎসর্গ করেন আর কাজী নজরুল রবীন্দ্রনাথকে উৎসর্গ করেন সঞ্চিতা কাব্যগ্রন্থ। তবে সঞ্চয়িতা কাব্যগ্রন্থটি লিখেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। কাজী নজরুল ৪৩ বছর বয়সে ১৯৪২ সালে বাকশক্তি হারান। দেশ স্বাধীন হলে ১৯৭২ সালে কবিকে স্থায়ীভাবে ঢাকায় আনা হয়। ১৯৭৪ সালে তাকে জাতীয় কবি হিসেবে আখ্যায়িত এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডি. লিট ডিগ্রি প্রদান করা হয়। ১৮৯৯ সালের ২৪ মে (১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ) ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করা এই মহান কবিকে ১৯৭৬ সালে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান এবং ‘একুশে পদকে’ ভূষিত করা হয়। ২৯ আগস্ট ১৯৭৬ (১২ ভাদ্র ১৩৮৩) সালে কবি শেষ নিঃশ্বাস ত্যাগ করলে কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত