যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
মদ না খাওয়ায় ফ্রান্সে লাঞ্চ হল না রুহানির
মদ খাওয়ার শর্ত দেয়ায় ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দের সঙ্গে দুপুরের খাবার খাওয়া সম্ভব হয়নি দেশটিতে সফররত ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির।
লাঞ্চে বসেই দুই প্রেসিডেন্টের আলোচনা হওয়ার কথা ছিল। এতে আলোচনাও ভেস্তে যায়। তবে শেষ পর্যন্ত খাবারের সময় বাদ দিয়েই দুই প্রেসিডেন্টের মধ্যে আলোচনা হওয়ার সিদ্ধান্ত হয়। খবর ইউএস টুডে, টেলিগ্রাফ।
খবর বলছে, ফ্রান্সের রীতি অনুযায়ী একসঙ্গে খেলে ইরানি প্রেসিডেন্টকে ফরাসি ঐতিহ্যের খাবারই খেতে হবে। কিন্তু ফরাসি কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত মেনে নিতে পারেননি ইরানি প্রেসিডেন্ট। কেননা ইসলাম ধর্মে মদ খাওয়া হারাম। এ কারণে ইরানি প্রেসিডেন্ট এবং তার সফরসঙ্গীরা তাদের হালাল ও অ্যালকোহলমুক্ত খাবার খেতে দেয়ার অনুরোধ জানান। কিন্তু তা নাকচ করে দেয় ফরাসি কর্তৃপক্ষ।
এতে ভেস্তে যায় আলোচনা।
ফরাসি কর্তৃপক্ষের দাবি, তাদের রীতি অনুযায়ী ঐতিহ্যবাহী স্থানীয় খাবার ও মদ পরিবেশন করা জরুরি। এমন অবস্থায় দুই প্রেসিডেন্টের আর একসঙ্গে দুপুরের খাবার খাওয়া হয়নি।
পরে এলিসি প্রাসাদে রুহানিকে সকালের নাস্তার জন্য আমন্ত্রণ জানানো হয়। কিন্তু সেই আমন্ত্রণে সাড়া দেননি রুহানি। শেষ পর্যন্ত খাবারের সময় বাদ দিয়েই দুই প্রেসিডেন্টের মধ্যে আলোচনা হওয়ার সিদ্ধান্ত হয়।
এর আগে ইতালি সফরে গিয়ে বেশ বন্ধুসুলভ আচরণ পেয়েছিলেন রুহানি। সেখানকার খাবারের মেনু থেকে অ্যালকোহলযুক্ত খাবার বাদ দেয়া হয়েছিল।
উল্লেখ্য, ইরানের প্রেসিডেন্ট হিসেবে ফ্রান্সে হাসান রুহানির এটা ছিল প্রথম সফর।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত