আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে    |    
প্রকাশ : ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
মালয়েশিয়ায় বৈধতা পাচ্ছেন বাংলাদেশী শ্রমিকরা
মালয়েশিয়ায় অবস্থানকারী অবৈধ শ্রমিকদের বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাক। বৃহস্পতিবার সংসদে এ ঘোষণা দেন তিনি। তবে কবে নাগাদ এ সিদ্ধান্ত কার্যকর হবে এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। এদিকে প্রধানমন্ত্রীর এ ঘোষণায় দেশটিতে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশী শ্রমিকরা আশাবাদী হয়ে উঠেছেন।
মালয়েশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন সাতুকে দেয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেন, বৈধতার বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হবে। কুয়ালালামপুর, মালাক্কা, পাহাং, জোহর বারু, পেনাংসহ প্রদেশগুলোতে অবস্থানরত অবৈধ বাংলাদেশীরা অনেকটা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। তবে কবে নাগাদ ও কিভাবে লবধ হওয়া যাবে এমন নানা প্রশ্নের উত্তর এখনও তাদের অজানাই থেকে গেছে। বিগত বছরের মতো সুযোগ পেয়েও কেউ যাতে বৈধ হওয়ার প্রক্রিয়া থেকে বাদ না যান, সে বিষয়ে সবাইকে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শহীদুল ইসলাম।
এর আগেও মালয়েশিয়া সরকার অবৈধ শ্রমিকদেও বৈধ হওয়ার সুযোগ দিয়েছিল। তখন বহু শ্রমিকের পাসপোর্ট, টাকা নিয়ে দালালরা পালিয়ে যায়। এবার যাতে তারা দালালের সঙ্গে যোগাযোগ না করে সরাসরি হাইকমিশনে যোগাযোগ করে, সে অনুরোধ করেছেন তিনি। শহীদুল ইসলাম বলেন, ‘এবার বৈধ করার প্রক্রিয়ায় যেসব কোম্পানিকে দায়িত্ব দেয়া হবে, তাদের সঙ্গে ইতিমধ্যে একাধিক বৈঠক হয়েছে। কারণ বিগত সময়ে মালয়েশিয়া সরকারের সাধারণ ক্ষমার ঘোষণায় দুই লাখ ৬৪ হাজার অবৈধ শ্রমিক বৈধ হলেও বাংলাদেশের অনেকে বাদ পড়ে যায়। দালালদের খপ্পরে পড়ে অনেকে প্রতারিত হয়েছেন। এবার দালালরা সেই সুবিধা যাতে না নিতে পারে সে জন্য বাংলাদেশী কমিউনিটিকে কিভাবে কাজে লাগানো যায়, সেটি এখন চিন্তাভাবনা করছি।
মালয়েশিয়া হাইকমিশনের কাউন্সিলর (শ্রম) সায়েদুল ইসলাম এ প্রতিবেদককে বলেন, অবৈধ শ্রমিকদের কিভাবে বৈধ করা যায় তা নিয়ে হাইকমিশন চার মাস আগে থেকেই কাজ শুরু করেছে। সেই লক্ষ্যে দেশটির সরকারের বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করা হয়েছে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা ধারণা করছি মালয়েশিয়াতে তিন থেকে সাড়ে তিন লাখ অবৈধ শ্রমিক রয়েছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত