বিবিসি বাংলা    |    
প্রকাশ : ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
ইতালির এক শহরে ২৮ বছর পর শিশুর জন্ম
২৮ বছরের মধ্যে এই প্রথম একটি শিশু জন্ম নিয়েছে ইতালির এক শহরে। উত্তর ইতালির ওসটানা শহর ১৯৮০ সালের পর এই প্রথম এক নবজাতকের মুখ দেখল। ইতালির এক সংবাদপত্রকে উদ্ধৃত করে বিবিসি মনিটরিং এই খবর দিয়েছে।
পাবলো নামের এই শিশুর জন্মের পর শহরের জনসংখ্যা একজন বেড়ে দাঁড়াল ৮৫ জনে। একশ’ বছর ধরেই ওসটানা শহরের জনসংখ্যা কমছিল।
শহরের মেয়র গিয়াকোমো লোমবার্ডো জানান, গত শতকের শুরুতে ওসটানার জনসংখ্যা ছিল প্রায় এক হাজার। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে শহরের জনসংখ্যা কমতে থাকে।
ইতালির ‘লা স্টাম্পা’ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে মেয়র বলেন, ১৯৭৫ সাল থেকে শহরের জনসংখ্যা দ্রুত কমতে থাকে। ১৯৭৬ সাল থেকে ১৯৮৭ সালের মধ্যে এই শহরে জন্ম নেয় মাত্র ১৭টি শিশু। পাবলোর জন্মের আগে সেই সর্বশেষ কোনো শিশুর জন্ম দেখেছে ওসটানা।
তবে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরির মাধ্যমে শহরের জনসংখ্যা বাড়ানোর চেষ্টা করছেন মেয়র।
পাবলোর বাবা জোসে এবং মা সিলভিয়াও আসলে এই শহর ছেড়ে যাওয়ার পরিকল্পনা করছিলেন। কিন্তু কাছাকাছি জায়গায় একটা কাজের প্রস্তাব পাওয়ার পর তারা থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন।
ইতালির সব ছোট শহরেই এই একই গল্প শোনা যাবে। তরুণরা কাজের সন্ধানে ছোট শহর ছেড়ে পাড়ি জমাচ্ছে বড় শহরে। ফলে জনশূন্য হয়ে পড়ছে ছোট শহরগুলো।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত