বিবিসি বাংলা    |    
প্রকাশ : ৩০ জানুয়ারি, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
ছারপোকার শক্তি বেড়েছে!

যুক্তরাষ্ট্রের এক নতুন গবেষণায় দেখা যাচ্ছে, ছারপোকাদের কীটনাশক সহ্য করার ক্ষমতা আগের তুলনায় বেড়েছে।

বিজ্ঞানীরা বলছেন, সিনসিন্যাটি এবং মিশিগানে ছারপোকার ওপর পরীক্ষা চালিয়ে তারা দেখেছেন এদের ধ্বংস করতে হলে আগে যে কীটনাশক ব্যবহার করতে হতো এখন তার শক্তি আগের চেয়ে একহাজার গুণ বেশি দরকার হয়।

কীটনাশক ওষুধ ব্যবহার না করে কিভাবে ছারপোকার বংশ উজাড় করা যায়, এখন সেটাই ভাবার সময় এসেছে বলে বিজ্ঞানীরা মনে করছেন। বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধি এবং দেশ-বিদেশে মানুষের ভ্রমণ বেড়ে যাওয়ার ফলে চ্যাপ্টা আকারের ছারপোকা এখন সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। বিশেষভাবে সস্তা হোটেলগুলোতে এর উপদ্রবে মানুষ এখন অতিষ্ঠ।

হোটেলের অতিথিরা ঘুমিয়ে পড়ার পর এরা রক্তপান শুরু করে এবং পরের দিন হোটেলের অতিথি জেগে ওঠেন দেহে চুলকানি আর ছোপ ছোপ লাল দাগ নিয়ে।

হোটেল থেকে এখন এরা ছড়িয়ে পড়ছে বাসাবাড়িতে। যেখান থেকে এদের নির্মূল করা প্রায় অসম্ভব।

গবেষকরা বলছেন, ছারপোকা রক্তপান না করে এক বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। আর একটি স্ত্রী ছারপোকা পুরো একটি বহুতল ভবনে বাচ্চাকাচ্চা ছড়িয়ে দেয়ার ক্ষমতা রাখে।




 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত