• মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০
স্পোর্টস রিপোর্টার    |    
প্রকাশ : ০৯ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
রিওতেও স্বরূপে সাঁতার সম্রাট
অলিম্পিকে নিজের ১৯তম সোনার পদকে চুমু এঁকে দিলেন সাঁতার সম্রাট মাইকেল ফেলপস -এএফপি

অলিম্পিকে নিজেকে নতুন করে প্রমাণ করার কিছু নেই তার। সর্বকালের সফলতম অলিম্পিয়ান হিসেবে রিওতে এসেছেন মাইকেল ফেলপস। তবে বয়স ও সাম্প্রতিক ফর্ম মিলিয়ে সাঁতার সম্রাটের নতুন ইতিহাস গড়ার সামর্থ্য নিয়ে অনেকের মনেই ছিল সংশয়। পুলে নেমেই সেই সংশয় মুছে দিলেন ফেলপস। ক্যারিয়ারের পঞ্চম অলিম্পিকে প্রথম ইভেন্টে নেমেই জিতলেন আরেকটি সোনা। ৩১ বছর বয়সে ১৯তম অলিম্পিক সোনা গলায় ঝোলালেন ফেলপস! অলিম্পিক ইতিহাসে সবচেয়ে বেশি সোনা ও পদকজয়ের রেকর্ড অনেক আগেই নিজের করে নেয়া যুক্তরাষ্ট্রের এই সাঁতার কিংবদন্তি রিও গেমসে নিজের প্রথম সোনাটি পেয়েছেন একটি দলগত ইভেন্টে। বাংলাদেশ সময় সোমবার সকালে ছেলেদের ৪ী১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে ফেলপসের নেতৃত্বে সোনা জিতেছে যুক্তরাষ্ট্র। প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকের চারটি আসরে সোনা জিতলেন ফেলপস। তার অলিম্পিক পদকসংখ্যা এখন ২৩। যার ১৯টিই সোনা। সোনার পদকের হিসেবে তার ধারেকাছেও কেউ নেই। দ্বিতীয় সর্বোচ্চ নয়টি সোনা জয়ের কীর্তি আছে চারজনের। ফেলপসের অবিশ্বাস্য রেকর্ডটি কোথায় গিয়ে থামবে বলা মুশকিল। তিনটি ব্যক্তিগত ইভেন্ট শেষে সোনার সংখ্যা নিশ্চিতভাবেই আরও বাড়বে। কাল ফ্রিস্টাইল রিলের ফাইনালে দ্বিতীয় লেগে সাঁতরেছেন ফেলপস। যুক্তরাষ্ট্রের হয়ে শুরু করেন ড্রেসেল। প্রথম লেগ শেষে এগিয়ে ছিল ফ্রান্স। কিন্তু দ্বিতীয় লেগে ঝড় তুলে পাশার দান উল্টে দেন ফেলপস। মাত্র ৪৭.১২ সেকেন্ডে নিজের লেগ শেষ করে দলকে এগিয়ে দেন তিনি। পরের দুই লেগে রায়ান হেল্ড ও নাথান আদ্রিয়ান ধরে রাখেন লিড। সোনা জয়ের পথে যুক্তরাষ্ট্র সময় নেয় তিন মিনিট ৯.৯২ সেকেন্ড। ফ্রান্স জিতেছে রূপা আর অস্ট্রেলিয়া ব্রোঞ্জ। পদক মঞ্চে তরুণ সতীর্থদের পাশে দাঁড়িয়ে আবেগে কেঁদে ফেলেন ফেলপস। সাঁতারের দ্বিতীয় দিনে যুক্তরাষ্ট্রের ঝুলিতে গেছে আরেকটি সোনা। মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে নতুন বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের কেট লেডেকি। এছাড়া মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাই ও ছেলেদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জয়ের পথে বিশ্বরেকর্ড গড়েছেন সুইডেনের সারা সোস্ট্রোম ও ব্রিটেনের অ্যাডাম পিটি।


 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত