যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ১১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
হিলারিকে হত্যা করতে ট্রাম্পের উসকানি!
আগ্নেয়াস্ত্র ব্যবহারের অধিকার নিয়ে বক্তব্য রাখতে গিয়ে নতুন বিতর্কের জন্ম দিলেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে গুপ্তহত্যায় উসকানি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। হিলারিকে ঠেকাতে সমর্থকদের নিজেদের অস্ত্র ব্যবহারের অধিকার কাজে লাগাতে বলেছেন ট্রাম্প। খবর গার্ডিয়ান ও সিএনএনের।
যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান বন্দুক হামলার জের ধরে অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংশোধন করতে চান হিলারি ক্লিনটন। মার্কিন সংবিধানের দ্বিতীয় সংশোধনীতে মার্কিন নাগরিকদের আগ্নেয়াস্ত্র ক্রয় ও বহনের বৈধতা দেয়া হয়। হিলারি তার নির্বাচনী প্রচারণায় বলেছেন, নির্বাচিত হলে তিনি সুপ্রিমকোর্টের মাধ্যমে ওই সংশোধনী বাতিল ঘোষণা করবেন।
ট্রাম্প এ নীতির বিরুদ্ধে গিয়ে পাল্টা আক্রমণ করে বলেছেন, এখন বন্দুকওয়ালাদের উচিত হিলারিকে থামানো। স্থানীয় সময় মঙ্গলবার আগ্নেয়াস্ত্র অধিকারকর্মীদের এক সমাবেশে ট্রাম্প বলেন, হিলারি সংবিধানের দ্বিতীয় সংশোধনী বিলুপ্ত করতে চান। নির্বাচিত হলে যদি তাকে বেছে নিতে হয়, তিনি তার পছন্দের বিচারকই বেছে নেবেন। আপনারা কিছুই করতে পারবেন না। তবে এখানে দ্বিতীয় সংশোধনীর পক্ষের লোকজন থাকতে পারেন। তিনি বলেন, আমি বলতে পারি, সেই দিনটি হবে এক ভয়াবহ দিন। আগ্নেয়াস্ত্র ব্যবহারকারী লোকজনের প্রতি ইঙ্গিত করে ট্রাম্প বলেন, অস্ত্র রাখার পক্ষে যারা, তারা হিলারির ক্ষমতায় আসা ঠেকাতে পারেন।
ট্রাম্পের এই বক্তব্য ব্যাপক বিতর্ক ও সমালোচনার জন্ম দিয়েছে। অনেকের অভিযোগ, তার বক্তব্য সহিংসতায় উসকানি দেয়ার কাজ করেছে। কানেকটিকাটের সিনেটর ক্রিস মারফি বলেছেন, কে জানে, ডোনাল্ড ট্রাম্প হয়তো তার সমর্থকদের হিলারিকে গুলি করার নির্দেশনাটাই দিয়ে রেখেছেন।
হিলারি শিবির ট্রাম্পের মন্তব্যকে ‘বিপজ্জনক’ বলে উল্লেখ করেছে। তাদের মতে, যুক্তরাষ্ট্রের একজন প্রেসিডেন্ট প্রার্থী কোনোভাবেই সহিংসতায় উসকানি দিতে পারেন না। হিলারি শিবিরের মুখপাত্র রবি মুক বলেন, একজন ব্যক্তি, যিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার জন্য লড়ছেন, তিনি কোনোভাবেই সহিংসতার পক্ষে সুপারিশ করতে পারেন না।
ট্রাম্প শিবির থেকে ট্রাম্পের বক্তব্যে সহিংসতায় উসকানি বা হিলারিকে ‘গুপ্তহত্যা’র ইঙ্গিত থাকার বিষয়টি অস্বীকার করা হয়েছে। তারা জানিয়েছেন, রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী আসলে আগ্নেয়াস্ত্র অধিকারকর্মীদের ভোটের মাধ্যমে রাজনৈতিক পরিবর্তন আনতে বলেছেন।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত