যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ১১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
রাজস্ব প্রশাসনের শীর্ষ পর্যায়ে রদবদল
৩ কর্মকর্তার নিয়োগ নিয়ে অসন্তোষ
রাজস্ব প্রশাসনের শীর্ষ পর্যায়ে রদবদল হয়েছে। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য এবং কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট খন্দকার আমিনুর রহমানকে হঠাৎ বদলি করা হয়েছে। তবে তাকে কোনো পদ না দিয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে (আইআরডি) সংযুক্ত করা হয়েছে। অতীতে অতিরিক্ত সচিব পদমর্যাদার এনবিআরের কোনো সদস্যকে আইআরডিতে সংযুক্ত করা হয়নি। তিনি কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট ক্যাডার অ্যাসোসিয়েশনের নির্বাচিত সভাপতি।
এছাড়া আপিলাত ট্রাইব্যুনালের সদস্য (টেকনিক্যাল) ফৌজিয়া বেগমকে পরবর্তী পদায়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআরে) সংযুক্ত করা হয়েছে। ভ্যাট এলটিইউ কমিশনার শাহনাজ পারভীনকে পদোন্নতি দিয়ে এনবিআরের সদস্য করা হয়েছে। তবে তাকে নিয়োগ দেয়া হয়েছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদে। এই ৩ জন কর্মকর্তাই সৎ ও দক্ষ হিসেবে স্বীকৃত। এনবিআরে সদস্য পদ শূন্য থাকা সত্ত্বেও সিনিয়র কমিশনার শাহনাজ পারভীন দীর্ঘদিন পদোন্নতি বঞ্চিত ছিলেন। তাদের এই নিয়োগ বদলি নিয়ে রাজস্ব প্রশাসনে অসন্তোষ দেখা দিয়েছে। নিজ নিজ কর্মক্ষেত্রে সাফল্য দেখালেও তাদের এই বদলি শাস্তিমূলক বলেই বিবেচিত হচ্ছে। তবে এর কোনো কারণ জানা যায়নি।
অপরদিকে আয়করের ৬ কমিশনারকে বদলি করা হয়েছে। একই সঙ্গে ৪ অতিরিক্ত কমিশনারকে পদোন্নতি দিয়ে কমিশনার করা হয়েছে। মঙ্গলবার ও বুধবার এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়।
আয়কর ক্যাডারে সনজিত কুমার বিশ্বাসকে বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ আয়কর) কমিশনার থেকে কর অঞ্চল-১-এ বদলি করা হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন কর অঞ্চল-৪-এর কমিশনার আলমগীর হোসেন। কর আপিল অঞ্চল-৪-এর কমিশনার বেগম হুমায়রা সাইদাকে কর অঞ্চল-১১-এর দায়িত্ব দেয়া হয়েছে। অপূর্ব কান্তি দাসকে চট্টগ্রাম কর অঞ্চল-১ থেকে ঢাকার কর অঞ্চল-১০-এ বদলি করা হয়েছে। চট্টগ্রাম কর অঞ্চল-৩-এর কমিশনার নজরুল ইসলামকে চট্টগ্রাম কর অঞ্চল-১-এর দায়িত্ব দেয়া হয়েছে। আর চট্টগ্রাম কর অঞ্চল-৩-এর দায়িত্ব দেয়া হয়েছে চট্টগ্রাম কর অঞ্চল-৪-এর কমিশনার মোতাহার হোসেনকে। বগুড়া কর অঞ্চলের কমিশনার আবদুল মজিদকে রংপুর কর আপিলাত ট্রাইব্যুনালের সদস্য করা হয়েছে।
এছাড়া ৪ জন অতিরিক্ত কমিশনারকে পদোন্নতি দিয়ে শর্তসাপেক্ষে চলতি দায়িত্বে কমিশনার করা হয়েছে। জ্যেষ্ঠতা, শৃংখলা বা অন্য অভিযোগ উত্থাপিত হলে কারণ দর্শানো ব্যতিরেকে আগের পদে ফেরত পাঠানোর শর্ত দেয়া হয়েছে। সৈয়দ মোহাম্মদ আবু দাউদকে চট্টগ্রাম কর অঞ্চল-১-এর পরিদর্শী রেঞ্জ-১ থেকে সিলেট কর অঞ্চলের দায়িত্ব দেয়া হয়েছে। এমএম ফজলুল হককে কর অঞ্চল-৭-এর পরিদর্শী রেঞ্জ-১ থেকে কর আপিল অঞ্চল-৪-এর কমিশনার করা হয়েছে।
আহাম্মদ উল্যাহকে কর অঞ্চল-১৪-এর পরিদর্শী রেঞ্জ-১ থেকে চট্টগ্রাম কর অঞ্চল-৪-এর দায়িত্ব দেয়া হয়েছে। একেএম বদিউল আলমকে কর অঞ্চল-১-এর পরিদর্শী রেঞ্জ-১ থেকে বগুড়া কর অঞ্চলের কমিশনার করা হয়েছে। এরা সবাই ১৩ ব্যাচের আয়কর ক্যাডারের কর্মকর্তা।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত