যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ১১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
কাওড়াকান্দি শিমুলিয়ায় লঞ্চ ও স্পিডবোট বন্ধ
পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক হয়নি
বৈরী আবহাওয়ার কারণে শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথে লঞ্চ ও সিবোট সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে। ফেরিও চলছে সীমিত আকারে। এছাড়া পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথেও লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। স্বাভাবিক হয়নি ফেরি চলাচল। ফলে পারাপারের অপেক্ষায় রয়েছে বহু গাড়ি। দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। যুগান্তর স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর- মুন্সীগঞ্জ, মাদারীপুর ও শিবচর : শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথের শিমুলিয়া ঘাটে ১৭টি ফেরির মধ্যে ১২টি সচল থাকলেও লঞ্চ ও সিবোট সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে। বুধবার ভোর ৫টা থেকে দুর্ঘটনা এড়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের উপচে পড়া ভিড়ের সঙ্গে সৃষ্টি হচ্ছে যানজট। এ অংশে ২নং সর্তক সংকেত দেখানো হয়েছে। এর সঙ্গে নাব্য সংকটে অচলাবস্থা প্রকট রূপ নেয়। দক্ষিণবঙ্গে চলাচলের অপর নৌপথ আরিচা-দৌলদিয়ার অচলাবস্থা সৃষ্টি হওয়ায় শিমুলিয়া ঘাটে এ বাড়তি চাপ সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েছেন এ পথে চলাচলরত হাজার হাজার মানুষ। শিমুলিয়া ও কাওড়াকন্দির উভয় পারে আটকা পরেছে পন্য ও যাত্রীবাহী ছোট-বড় প্রায় চার শতাধিক যানবাহন। বিআইডব্লিউটিএর কাওড়াকান্দি ঘাটের পরিদর্শক এবিএস মাহমুদ বলেন, ‘ভোর ৬টা থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত চলাচল বন্ধ থাকবে।’
মানিকগঞ্জ ও গোয়ালন্দ (রাজবাড়ী) : পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি সার্ভিস বিপর্যয় অব্যাহত থাকার মধ্যে এবার যোগ হল লঞ্চ চলাচলে বিপর্যয়। বৈরী আবহাওয়ায় লঞ্চ চলাচল বন্ধ হয়ে এ ঘাট ব্যবহারকারী মানুষের দুর্ভোগের নতুন মাত্রা যোগ হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ হয়ে আছে। বুধবার বিকাল ৪টা পর্যন্তও লঞ্চ চলাচল পুনঃস্থাপিত হয়নি।
মঙ্গলবার রাত সাড়ে ৭টা থেকে বৈরী আবহাওয়ার কারণে দুর্ঘটনা এড়াতে এ রুটসহ আরিচা-কাজিরহাট রুটের সব লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে।
লঞ্চঘাটে আটকা পড়া যাত্রীদের উদ্ধৃতি দিয়ে পাটুরিয়া নৌ-পুলিশের ইনচার্জ মো. সামসুল আলম মঙ্গলবার রাত সাড়ে ৭টা থেকে এ পর্যন্ত টানা ২১ ঘণ্টা লঞ্চ চলাচল বন্ধ থাকায় উভয় পাড়ে শত শত মানুষ আটকা পড়ে ঝড়-বৃষ্টির মধ্যে অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছেন।
দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে এ রুটে শুধু সীমিত আকারে চলা কয়েকটি ছোট ফেরি চলাচল করছে। যা যাত্রী ও জরুরি যানবাহনগুলো পারাপারের জন্য একেবারেই অপ্রতুল। দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে ফেরিঘাটের পন্টুনে নদী পাড় হতে ভিড় করছেন সাধারণ যাত্রীরা।
অভ্যন্তরী নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শফিকুল ইসলাম জানান, ফেরি ঘাট বিলীন হয়ে ফেরি চলাচল সীমিত হয়ে যাওয়ায় দৌলতদিয়া ঘাট এলাকায় ৩ শতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় আটকে আছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত