যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ১১ আগস্ট, ২০১৬ ০০:০০:০০ প্রিন্ট
কলম্বাসের অনুসরণে নতুন সমুদ্র অভিযান

প্রায় ৫০০ বছর আগে আমেরিকা আবিষ্কারের সময় ক্রিস্টোফার কলম্বাস ঠিক কোন জায়গায় তার জাহাজ থেকে নেমেছিলেন সেটি নিয়ে বিতর্ক বহু পুরনো। এবার সেই রহস্যের সমাধানের চেষ্টা করছেন টার্কস ও কেকস দ্বীপের একদল অভিযাত্রী। তারা ঠিক করেছেন, কলম্বাস যে পথ ধরে ওয়েস্ট ইন্ডিজ পৌঁছেন সেই একই পথ ধরে তারাও যাত্রা করবেন। তাদের হাতে থাকবে কলম্বাসের ব্যক্তিগত ডায়েরি এবং তার সেই বিখ্যাত সমুদ্র অভিযানের লগ বই। তারা প্রমাণ করার চেষ্টা করবেন যে, কলম্বাস আর অন্য কোথাও অবতরণ করেননি, গ্র্যান্ড টার্ক দ্বীপেই পদধূলি দিয়েছিলেন।

ক্রিস্টোফার কলম্বাস ১৪৯২ সালে সমুদ্রপথে তার অভিযান শুরু করেছিলেন। তার সেই অভিযানেই প্রথমবারের মতো ইউরোপের কোনো নাগরিকের সঙ্গে দেখা হয় কোনো আমেরিকানের। কিন্তু আমেরিকা মহাদেশের ঠিক কোথায় কলম্বাস জাহাজ থেকে নেমেছিলেন তা নিয়ে শত শত বছর ধরে বিতর্ক চলেছে। অন্তত ১০টি স্থানের বাসিন্দারা দাবি করেন যে, কলম্বাস তাদের সেই জায়গাগুলোতেই প্রথম পদধূলি দেন। তবে আমেরিকায় নামার পর কলম্বাস ভেবেছিলেন তিনি জাপানে পৌঁছেছেন। এখন একদল ইতিহাসবিদ এবং সমুদ্র অভিযাত্রী প্রমাণ করার চেষ্টা করছেন যে, ক্রিস্টোফার কলম্বাস ইতালি থেকে যাত্রা শুরু করে মধ্য আমেরিকায় পৌঁছে সেখানকার গ্র্যান্ড টার্ক দ্বীপেই প্রথম অবতরণ করেন। এই দ্বীপটি টার্কস অ্যান্ড কেকস দ্বীপপুঞ্জের রাজধানী। আরেকটি দ্বীপ বাহামাও দাবি করে যে কলম্বাস সান সালভাদরেই প্রথম নামেন। কলম্বাসের অভিযানকে স্মরণ করতে যুক্তরাষ্ট্রে প্রতি বছর ১২ অক্টোবর কলম্বাস দিবস পালন করা হয়।




 


আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত