যুগান্তর রিপোর্ট    |    
প্রকাশ : ২৩ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
মঙ্গলবার ৩ দিনের সম্মেলন শুরু
মোবাইল কোর্ট পরিচালনাসহ আরও ক্ষমতা চান ডিসিরা
প্রশাসন থেকে বিচার বিভাগ আলাদার পর মোবাইল কোর্ট পরিচালনাসহ আরও কিছু ক্ষমতা চান জেলা প্রশাসকরা (ডিসি)। তারা ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) কিছু ধারার ক্ষমতাও ফিরে পেতে প্রস্তাব দিয়েছেন। তাদের দাবি, গত আট বছরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনায় সাড়ে ৮ লাখ মামলার নিষ্পত্তি হয়েছে। উল্লিখিত বিষয়সহ ডিসিদের প্রায় তিনশ’ প্রস্তাব নিয়ে মঙ্গলবার শুরু হচ্ছে তিন দিনের ডিসি সম্মেলন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় তার কার্যালয়ের ‘শাপলা’ হলে এ সম্মেলন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। তিন দিনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের শীর্ষ কর্মকর্তারা ১৮টি কার্য অধিবেশনে ডিসিদের সঙ্গে মতবিনিময় করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন। অনুষ্ঠানে মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা পরিষদের সদস্য, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব, বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই প্রধানমন্ত্রীর সঙ্গে ‘মুক্ত আলোচনায়’ অংশ নেবেন ডিসিরা। সেখানে তুলে ধরবেন মাঠপর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করার নানা বাধা ও বিপত্তির কথা। ডিসিদের বক্তব্যের সূত্র ধরে সংকট সমাধানে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী। এরপর সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে বাকি কার্য অধিবেশনগুলো।
নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা অবৈধ বলে আদালতের রায়ের পর ইতিমধ্যে হাইকোর্টের নির্দেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা তিন দিন বন্ধ ছিল। এ সময় দেশের বিভিন্ন জেলায় আশঙ্কাজনক হারে অপরাধ বেড়েছিল বলে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দিয়ে জানিয়েছেন ডিসিরা। চিঠিতে বলা হয়- জনদুর্ভোগ, পণ্য ভেজালে সয়লাব, বাল্যবিবাহ, অবৈধ স্থাপনা নির্মাণ, মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিক্রিসহ নানা অপরাধ সংঘটনের সঠিক তথ্য থাকলেও কোনো প্রতিকারমূলক ব্যবস্থা নিতে পারছে না স্থানীয় প্রশাসন। এ কারণে সিআরপিসির ১৯০(৪) ধারামতে, বিসিএস প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অপরাধ আমলে নেয়ার ক্ষমতা বাড়ানোর প্রস্তাব দিয়েছেন ডিসিরা। এবারের সম্মেলনে বিষয়টি আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে বলে একাধিক ডিসি জানিয়েছেন।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত