• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯
যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২৬ জুলাই, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
মার্কিন জঙ্গিবিমানকে ধাওয়া করল চীনা বিমান
মার্কিন একটি গোয়েন্দা বিমানকে গতিপথ পরিবর্তনে বাধ্য করেছে ক্ষেপণাস্ত্র সজ্জিত চীনা দুই যুদ্ধবিমান। মার্কিন কর্মকর্তারা দাবি করেন, রোববার চীনের পূর্বাঞ্চলীয় উপকূল দিয়ে উড়ে যাওয়ার সময় এ ঘটনা ঘটেছে। রয়টার্স জানায়, মার্কিন গোয়েন্দা বিমানটি চীন ও দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী আন্তর্জাতিক পানিসীমার আকাশ দিয়ে উড়ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বলেন, চীনের বন্দরনগরী কিনংদাওয়ের ১৪০ কিলোমিটার (৯০ মাইল) দক্ষিণ দিয়ে উড়ছিল মার্কিন গোয়েন্দা বিমান ইপি-৩ এআরআইইএস। এ সময় ইপি-৩ এর গতিরোধ করে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র সজ্জিত চীনা জে-১০ দুই যুদ্ধবিমান। চীনা একটি জে-১০ মার্কিন বিমানের ৩০০ ফুটের (৯০ মিটার) মধ্যেও চলে আসে। এতে সংঘর্ষ এড়াতে গোয়েন্দা বিমানকে হটে যেতে হয় বলে দাবি করেন মার্কিন এক কর্মকর্তা। মার্কিন নৌবাহিনীর দাবি, নিয়মিত উড্ডয়নের অংশ হিসেবেই ওই এলাকা অতিক্রম করছিল ইপি-৩ এআরআইইএস গোয়েন্দা বিমান। প্রশান্ত মহাসাগরীয় মার্কিন নৌবহরের মুখপাত্র জেফ ডেভিস দাবি করেন, প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে ধারণা করা হচ্ছে, গোয়েন্দা বিমানকে অনিরাপদভাবে প্রতিহত করা হয়েছিল। কূটনৈতিক ও সামরিক প্রক্রিয়ার মাধ্যমে বিষয়টি চীনকে অবহিত করা হবে বলেও জানান তিনি। ডেভিস বলেন, আন্তর্জাতিক আকাশসীমায় নিয়মিত বাধাদানের ঘটনা ঘটে এবং এর অধিকাংশই হয় নিরাপদ পদ্ধতিতে। চীন সাগর নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। পূর্ব চীন সাগরের বিস্তীর্ণ অংশ চীন নিজের বলে দাবি করে আসছে। এখানে অবস্থিত কয়েকটি দ্বীপের মালিকানা নিয়ে চীনের সঙ্গে জাপান ও তাইওয়ানের দ্বন্দ্ব চলছে। যুক্তরাষ্ট্র অবশ্য তার মিত্রদের পক্ষ নিয়ে চীনের দাবি অস্বীকার করে আসছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত