যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
ফিলিস্তিনের প্রতি ‘পক্ষপাত’
ইউনেস্কো থেকে বেরিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র-ইসরাইল
ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতিশীল হিসেবে পরিচিত জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ‘ইসরাইলের বিরুদ্ধে’ পক্ষপাতের অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র জাতিসংঘের বিশেষায়িত এ সংস্থার সদস্যপদ প্রত্যাহার করে নিতে যাচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। আগামী ৩১ ডিসেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। যুক্তরাষ্ট্রের এ ঘোষণার পর ইসরাইলও এ সংস্থা থেকে বের হয়ে যাওয়ার কথা জানায়। খবর বিবিসির।
বিশ্ব ঐতিহ্য ঘোষণাকারী সংস্থা হিসেবে বেশি পরিচিত ইউনেস্কো।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্যারিসভিত্তিক ওই সংস্থায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব বজায় রাখার জন্য একটি পর্যবেক্ষক মিশন প্রতিষ্ঠা করবে। এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ইউনেস্কোর সদস্য না হয়েও সংগঠনটির বিভিন্ন বিষয়ে অবদান রাখতে পারবে।
এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, ‘যুক্তরাষ্ট্র হালকাভাবে ইউনেস্কো ছাড়ার সিদ্ধান্ত নেয়নি। এ সিদ্ধান্তের মধ্য দিয়ে ইউনেস্কোয় বাড়তে থাকা বকেয়া, ইসরাইলের বিরুদ্ধে পক্ষপাত নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগেরই বহিঃপ্রকাশ ঘটেছে। এ সংগঠনের আমূল সংস্কার প্রয়োজন বলেও যুক্তরাষ্ট্র মনে করে।’ যুক্তরাষ্ট্রের ঘোষণার পরে ইসরাইলও ইউনেস্কো ছাড়ার ঘোষণা দেয়। ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত ‘সাহসী ও নৈতিক’।
ইউনেস্কোর প্রধান ইরনা বোকোভা বলেন, সংস্থা থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার ঘটনা ‘গভীর দুঃখজনক’। যুক্তরাষ্ট্রের নিজেদের প্রত্যাহারের এ ঘোষণা জাতিসংঘ পরিবার এবং আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে বড় ক্ষতির কারণ হবে। এক বিবৃতিতে তিনি বলেন, ‘মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের কাছ থেকে সরকারি নোটিশ পাওয়ার পর ইউনেস্কোর মহাপরিচালক হিসাবে আমি যুক্তরাষ্ট্রের ইউনেস্কো থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্তের জন্য গভীর দুঃখ প্রকাশ করছি।’ এ পদক্ষেপকে জাতিসংঘ পরিবার এমনকি যুক্তরাষ্ট্রের জন্যও একটি ক্ষতি বলে বর্ণনা করেন বোকোভা।
বিভিন্ন সময় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বর্বরতার নিন্দা জানিয়েছে ইউনেস্কো। ২০১১ সালে ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেয়ার প্রতিবাদে ইউনেস্কোয় বাজেট অনুদান বন্ধ করেছিল যুক্তরাষ্ট্র। এরপর গত বছর পবিত্র স্থান জেরুজালেমের সঙ্গে ইহুদিদের সংশ্লিষ্টতার বিষয়টি একটি প্রস্তাবনায় উল্লেখ না করায় ইসরাইল ইউনেস্কোর সঙ্গে সহযোগিতা স্থগিত করে। আর এ বছর পশ্চিম তীরের পুরনো হেবরন নগরীকে বিশ্বের ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করায় নেতানিয়াহু ইউনেস্কোর সমালোচনা করেন।
বিবিসি জানায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউনেস্কো প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল যুক্তরাষ্ট্র। তবে দেশটি প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের সময়ও ইউনেস্কো থেকে বের হয়ে গিয়েছিল। পরে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে আবার ইউনেস্কোতে যোগ দেয় যুক্তরাষ্ট্র।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত