প্রকাশ : ২২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
সাহিত্য সংবাদ
বগুড়া লেখকচক্রের কবিতাভ্রমণ
তিনি বলছিলেন ‘কৃষিফার্মের এই নির্জনতা একজন সাধারণ মানুষকে কবি বানাবে, আর একজন কবিকে বানাবে দার্শনিক। পতিসরের এই নির্জনতা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে দার্শনিক বানিয়েছে।’ সম্প্রতি আত্রাই উপজেলার খড়সুতির কৃষিফার্মে বগুড়া লেখকচক্রের কবিআড্ডা আর কবিতা পাঠের অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বলছিলেন প্রাবন্ধিক শোয়েব শাহরিয়ার। ‘নির্জনতা শুধু কবি আর দার্শনিক বানায় না, কিছু অসৎ মানুষও বানায়, যারা সমাজের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই কবিদের কাজ হচ্ছে মানুষের মধ্যে সুকুমারবৃত্তি গড়ে তোলা’- প্রধান অতিথির বক্তব্যে বলছিলেন আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোখলেছুর রহমান।
পানি আর পানকৌড়ি যেখানে খেলা করে, আকাশ যেখানে মিশেছে পানিতে, সাদা বক আর বিভিন্ন প্রজাতির পাখিদের বিচরণ যেখানে আকাশের বুকে, সেই রকম এক নির্জন পরিবেশে হয়ে গেল বগুড়া লেখকচক্রের কবিআড্ডা আর কবিতা পাঠের আসর। সারা দিন ঘোরাঘুরি, হাঁসের মাংস, বাদাম আর চিড়ার আপ্যায়ন শেষে আত্রাই উপজেলার খড়সুতি কৃষিফার্মে অনুষ্ঠিত হয় কবিআড্ডা আর কবিতা পাঠ, যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোখলেছুর রহমান। কবিআড্ডা আর কবিতা পাঠে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক আমির খসরু সেলিম, সঞ্চালনা করেন সভাপতি ইসলাম রফিক। দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় গত ১৫ ডিসেম্বর ভোরে প্রয়াত কবি রেজাউল করিম চৌধুরীকে। কবিআড্ডা আর কবিতা পাঠ অনুষ্ঠানে বিজয়ের কবিতা পাঠ করেন কবি ইসলাম রফিক। কবিআড্ডায় আরও বক্তব্য দেন এএসপি মাসুদ রানা, শিবগঞ্জ এমএইচ ডিগ্রি কলেজে সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুল মান্নান, কবি ও লিটল ম্যাগাজিন শতবর্ষী সম্পাদক আব্দুর রাজ্জাক, সংগঠনের উপদেষ্টা কবি শিবলী মোকতাদির, আত্রাই বিয়াম স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ রেজাউল করিম, কবি সিকতা কাজল, কবি কামরুন নাহার কুহেলী, সাংবাদিক রুহুল আমিন প্রমুখ। কবি আড্ডায় ৪০ জন কবি অংশগ্রহণ করেন। কবিআড্ডা আর কবিতা পাঠের আগে কবিগুরুর স্মৃতিধন্য নাগর নদীর বুকে কবিরা নৌকাভ্রমণ করেন, যে নদী নিয়ে কবি লিখেছিলেন ‘আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে, বৈশাখ মাসে তার হাঁটুজল থাকে’। কবিরা যখন ফেরেন নদী তখন শান্ত, ডুবন্ত সূর্যের লাল আভা পানিতে মিশে এক অদ্ভুত কবিতা তৈরি করছে, যে কবিতার কোনো ভাষা নেই, যা শুধু উপলব্ধির বিষয়।
এমরান হোসেন



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by

© ২০০০-২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত